ডোনাল্ড ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে ফেসবুক – ABNWorld
ঢাকা । রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি
হোম / আন্তর্জাতিক / ডোনাল্ড ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে ফেসবুক

ডোনাল্ড ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে ফেসবুক

ডোনাল্ড ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে ফেসবুক

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। তাকে ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে জানা গেছে। চলতি বছরের ৬ জানুয়ারিতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে সহিংসতার পরিপ্রেক্ষিতে সমস্ত ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক সাসপেন্ড হয়েছিলেন তিনি। তবে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, যদি তাদের মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমেছে, তবেই ট্রাম্পের ওপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের উসকানিমূলক মন্তব্যের জেরে তার একাউন্ট সাময়িক সাসপেন্ড করা হয়েছিল। এবার ২ বছরের জন্য তাকে নিষেধাজ্ঞা দেয়া হল। গত ৭ জানুয়ারিতে ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছিল। ওইদিন থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা।
বিবৃতিতে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক জানিয়েছেন, ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলো গুরুতর। আমরা বিশ্বাস করি যে তার পদক্ষেপগুলো আমাদের বিধিনিষেধ কঠোরভাবে লঙ্ঘন করেছে। তাই তার ওই পদক্ষেপ শাস্তি যোগ্য।
গণমাধ্যমের খবরে বলা হয়, জায়ান্ট প্রযুক্তিপ্রতিষ্ঠান ফেসবুক বলেছে, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে প্রাণঘাতী হামলায় উসকানি দেওয়ার জন্য ট্রাম্পের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, যা গত ৭ জানুয়ারি থেকে কার্যকর হিসেবে ধরা হবে।
ক্যাপিটলে ট্রাম্প-সমর্থকদের হামলার ঘটনার পর থেকে ট্রাম্পকে ফেসবুকে নিষিদ্ধ করার পর সম্প্রতি ফেসবুকের নিরপেক্ষ ওভারসাইট বোর্ড ট্রাম্পের বিষয়ে তদন্ত করে জানায়, অনির্দিষ্টকাল ধরে ফেসবুকে ট্রাম্পের নিষিদ্ধ থাকার বিষয়টি পর্যালোচনা করা উচিত। এর পরই ২ বছরের জন্য নিষেধাজ্ঞার ঘোষণা এসেছে। এক পোস্টে ফেসবুকের গ্লোবাল এফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, যে গুরুতর ঘটনার জন্য ট্রাম্প নিষিদ্ধ হন, সেই বিষয়ে আমরা মনে করি, তার নেয়া পদক্ষেপ আমাদের নীতিমালার চরম লঙ্ঘণ, যার কারণে নতুন নীতিমালা প্রটোকল অনুযায়ী তিনি (ট্রাম্প) সর্বোচ্চ শাস্তি পেয়েছেন।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ নারীসহ নিহত ৪

খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ নারীসহ নিহত ৪

খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ নারীসহ ৪জন নিহত হয়েছে। এছাড়া আরও একজন গুরুতর আহত হয়েছেন। আজ …

জালালাবাদে বন্দুকধারীর হামলায় ২ তালেবানসহ নিহত ৫

জালালাবাদে বন্দুকধারীর হামলায় ২ তালেবানসহ নিহত ৫

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদের একটি তল্লাশি চৌকিতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে ২ তালেবান …