ঢাকা সিটি নির্বাচন : তারিখ না বদলালে বৃহত্তর আন্দোলনের ঘোষণা – ABNWorld
ঢাকা । রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৯শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী
হোম / ঈমান-আমল / ঢাকা সিটি নির্বাচন : তারিখ না বদলালে বৃহত্তর আন্দোলনের ঘোষণা

ঢাকা সিটি নির্বাচন : তারিখ না বদলালে বৃহত্তর আন্দোলনের ঘোষণা

ঢাকা সিটি নির্বাচন : তারিখ না বদলালে বৃহত্তর আন্দোলনের ঘোষণা

এবার ঢাকার ২ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। তাদের ঘোষিত বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে ২০ জানুয়ারি বিকেলে মানববন্ধন ও বিক্ষোভ, ২৪ জানুয়ারি সকাল-সন্ধ্যা গণ-অবস্থান, ২৫ জানুয়ারি অবরোধ এবং ২৭ জানুয়ারি প্রতীকী অনশন। আজ শনিবার সকালে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির ঘোষণা করা হয়। আগামী ৩০ জানুয়ারি সরস্বতীপূজার দিনে অনুষ্ঠিতব্য ঢাকার ২ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারন সম্পাদক সুনন্দপ্রিয় ভিক্ষু, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সহসভাপতি বাসুদেব ধর প্রমুখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। তিনি বলেন, ৩০ জানুয়ারি সরস্বতীপূজার দিনে ধার্যকৃত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন কোনভাবে পেছানো যাবে না বলে নির্বাচন কমিশন থেকে যে কথা বলা হচ্ছে, তা নিতান্তই খোঁড়া যুক্তি।
রানা দাশগুপ্ত বলেন, ৪ মাস আগে শারদীয় দুর্গোৎসবের সপ্তমীর দিনে রংপুর-৩ আসনের উপনির্বাচন দেয়া হয়েছিল। আমরা আশা করেছিলাম, নির্বাচন কমিশন হয়তো পরবর্তী সময়ে এ ধরনের ভুল করবে না। কিন্তু এবার সরস্বতীপূজার দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণের ঘোষণা থেকে আমাদের কাছে সুস্পষ্ট প্রতিভাত হয়েছে, যে দুর্গাপূজা ও সরস্বতীপূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা একই সূত্রে গাঁথা। এর মধ্য দিয়ে ভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতি বিবেচনায় আনতে নির্বাচন কমিশনের অক্ষমতা আরেকবার জাতির কাছে পরিস্ফুটিত হয়েছে।
রানা দাশশগুপ্ত বলেন, সংখ্যাগুরু জনগণের কোন ধর্মীয় উৎসব সরকারি ছুটির তালিকায় থাকলেও যেহেতু তা চাঁদ দেখার ওপর নির্ভরশীল, সেহেতু ছুটির দিনের আগে চাঁদ দেখা না গেলে ছুটির তারিখ পরিবর্তিত হয়। সরকারি ছুটির তালিকায় সরস্বতীপূজাকে কেন্দ্র করে কোন ভুল থেকে থাকলে তার জন্য দেশের সাধারণ পূজার্থীরা কোনভাবেই দায়ী নয়। উপরন্তু যেদিন পূজা নয়, সেদিন পূজানুষ্ঠান চাপিয়ে দেয়া কোনভাবেই কাম্য নয় এবং হতেও পারে না।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নিমচন্দ্র ভৌমিক বলেন, আমরা বারবার বলছি, পূজার দিন নির্বাচন হতে দেব না। যেহেতু পূজার দিনটি আমরা পরিবর্তন করতে পারব না, কারণ আমাদের পূজা ধর্মীয় বিধানমতে হয়, তাই সেদিনই হতে হবে। নির্বাচন কমিশনকে এই তারিখ পুনর্র্নিধারণ করতে হবে।

এবিএনওয়ার্ল্ড/মাম

চেক করুন

কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের বিধানের সুপারিশ করে কাস্টমস …

ঢাবি ছাত্রী ধর্ষণ : প্রতিবেদন ১৬ মার্চ

ঢাবি ছাত্রী ধর্ষণ : প্রতিবেদন ১৬ মার্চ

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী ধর্ষণের ঘটনায় করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী …