দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / আদালত / দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান
দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান

উচ্চ আদালতের রায়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ জটিলতার অবসান হয়েছে। অর্থাৎ বন্ধ হয়ে যাওয়া এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ শাখা মঙ্গলবার এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত সনদের গ্রহণযোগ্যতার বিষয়ে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্যদ বা ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। উক্ত সনদের ভিত্তিতে ইতোমধ্যে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত সংক্রান্ত সকল কার্যক্রম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) গ্রহণ করবে।
দারুল ইহসান বিশ্ববিদ্যালয় দারুল ইহসান বিশ্ববিদ্যালয় অফিস আদেশের অনুলিপি মাউশি মহাপরিচালক, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ছাড়াও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পাঠানো হয়েছে।
সরকারের এই সিদ্ধান্তের ফলে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদধারী তিন হাজারের মত শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির সুযোগ পাবেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।
বেশ কয়েকটি মামলা ও রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাই কোর্ট সারা দেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সবগুলো ক্যাম্পাস অবৈধ ঘোষণা করলেও এই বিশ্ববিদ্যালয়ে থেকে পাস করাদের সনদ অবৈধ ঘোষণা করেনি। হাইকোর্টের ওই রায়ের পর বিশ্ববিদ্যালয়টির সবগুলো ক্যাম্পাস বন্ধ করে দেয় সরকার। কিন্তু দারুল ইহসানের সনদ নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মকর্তাদের এমপিও নিয়ে মারাত্মক জটিলতার সৃষ্টি হয়েছিল।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

তথ্যসচিব কামরুন নাহারের পিতার ইন্তেকাল : তথ্যমন্ত্রী, প্রতিমন্ত্রীর শোক

তথ্যসচিব কামরুন নাহারের পিতার ইন্তেকাল : তথ্যমন্ত্রী, প্রতিমন্ত্রীর শোক

ব্রাহ্মণবাড়ীয়ার কৃতি সন্তান, তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারের পিতা ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের …

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাস করোনা ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত পেরুতে কমপক্ষে ২০ জন …