দেওয়ানবাগী পীরের ইন্তেকাল : আগামীকাল দাফন – ABNWorld
ঢাকা । শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / ঈমান-আমল / দেওয়ানবাগী পীরের ইন্তেকাল : আগামীকাল দাফন

দেওয়ানবাগী পীরের ইন্তেকাল : আগামীকাল দাফন

দেওয়ানবাগী পীরের ইন্তেকাল : আগামীকাল দাফন

দেওয়ানবাগী পীর হিসেবে খ্যাত রাজধানী ঢাকার আরামবাগে অবস্থিত দেওয়ানবাগ শরিফের প্রতিষ্ঠাতা ও স্বত্বাধিকারী সৈয়দ মাহ্বুব-এ-খোদা ইন্তেকাল করেছেন। আজ সোমবার সকাল ৬টা ৪৮ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন; ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। দেওয়ানবাগী পীরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন দেওয়ানবাগ শরিফের গণমাধ্যম সমন্বয়কারী সৈয়দ মেহেদী হাসান। তিনি বলেন, বর্তমানে দেওয়ানবাগী পীরের মরদেহ দেওয়ানবাগ দরবার শরিফের বাসভবনে রাখা আছে। আগামীকাল মঙ্গলবার বাদ জোহর মতিঝিলের বাবে মদিনাতে তাকে দাফন করা হবে। এর আগে জানাজা অনুষ্ঠিত হবে। এদিকে মৃত্যুর সংবাদ শুনে তার অনুসারীরা মতিঝিলে দেওয়ানবাগ শরিফে ভির জমাতে শুরু করেছেন।
দেওয়ানবাগ দরবার সূত্রে জানা গেছে, ভোরের দিকে তিনি নিজ বাসায় স্ট্রোক করেন। পরে ইউনাইটেড হাসাপাতালে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। এর পর তার মৃতদেহ আরামবাগে নেয়া হয়েছে।
সৈয়দ মাহ্বুব-এ-খোদা ১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার। মা সৈয়দা জোবেদা খাতুন। ছয় ভাই দুই বোনের মধ্যে তিনি সবার ছোট। নিজ এলাকার তালশহর কারিমিয়া আলিয়া মাদরাসা থেকে ফাজিল পর্যন্ত পড়াশুনা করেন।
ফরিদপুরে চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমেদ চন্দ্রপুরীর হাতে বায়াত গ্রহণ করেন দেওয়ানবাগী পীর। এরপর তার মেয়ে হামিদা বেগমকে বিয়ে করেন দেওয়ানবাগী। এর সুবাদে শ্বশুরের কাছ থেকে খেলাফত লাভ করেন। তার কিছু দিন পর নিজেই নারায়ণগঞ্জে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গড়েন এবং নিজেকে সুফি সম্রাট পরিচয় দেন। সর্বশেষ মতিঝিলের ১৪৭ আরামবাগে একটি দরবার স্থাপন করেন দেওয়ানবাগী।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের বিরল কীর্তি!

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের বিরল কীর্তি!

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিরল কীর্তি গড়লেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি এক ভেন্যুতে …

দেশে করোনায় মৃতের সংখ্যা ৮ হজারের কাছাকাছি

দেশে করোনায় মৃতের সংখ্যা ৮ হজারের কাছাকাছি

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের সংখ্যা ৮ হজারের কাছাকাছি পৌঁছে …