দেশের ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থায় প্রথম নির্দেশ এল হাইকোর্ট থেকে – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / আদালত / দেশের ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থায় প্রথম নির্দেশ এল হাইকোর্ট থেকে

দেশের ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থায় প্রথম নির্দেশ এল হাইকোর্ট থেকে

দেশের ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থায় প্রথম নির্দেশ এল হাইকোর্ট থেকে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর কারণে বন্ধ থাকায় দেশে চালু হল ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থা। আর এই ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থায় প্রথম নির্দেশ এল হাইকোর্ট থেকে। চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে এই নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে কী পদক্ষেপ নেয়া হয়েছে- আগামী ৭২ ঘণ্টার মধ্যে তা ই-মেইল যোগে জানাতে বলা হয়েছে। আজ মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। রাষ্টপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।
এর আগে সোমবার ই-মেইল যোগে এই রিট আবেদন জমা দেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। তিনি জানান, এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আবেদনটি জমা দিয়েছি। আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়। আবেদনে মৎস ও পশু সম্পদ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়েছে।
আদেশের পর ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার বলেন, চট্টগ্রামের হালদায় ডলফিন রক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইল যোগে জানাতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। আর আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন জানান, ভার্চ্যুয়াল কোর্টে উচ্চ আদালতে এটাই প্রথম আদেশ।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত ২ মাসেরও বেশি সময় …

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

করোনা ভাইরাসের কারণে ২ মাসের বেশী সময় বন্ধ থাকার পরে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল …