দেশে এলো আরও ৮ লাখ এস্ট্রাজেনেকার টিকা – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
হোম / জাতীয় / দেশে এলো আরও ৮ লাখ এস্ট্রাজেনেকার টিকা

দেশে এলো আরও ৮ লাখ এস্ট্রাজেনেকার টিকা

দেশে এলো আরও ৮ লাখ এস্ট্রাজেনেকার টিকা

এবার জার্মানি থেকে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকারের আরও ৭ লাখ ৯০ হাজার ডোজ করোনার টিকা দেশে এসেছে। আজ শনিবার বিকালে টিকাগুলো নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। বিমানবন্দরে টিকা গ্রহণ করতে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ অন্যরা।
এর আগে গত জুলাই মাস জুড়ে জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ টিকা দেশে এসেছে। এ ছাড়া ভারতের সেরাম থেকে কেনা টিকার ৭০ লাখ ডোজ দেশে আসে। স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শনিবার বিকাল ৫টা ১০ মিনিটে করোনা টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স-এর আওতায় ৭ লাখ ৯০ হাজার অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে পৌঁছে। অন্য টিকার মতো এই টিকা বিতারণ করা হবে।
ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত এস্ট্রাজেনেকার টিকা দিয়ে গত ৭ ফেব্রুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছিল। সেরাম ইনস্টিটিউটে তৈরি এস্ট্রাজেনেকার টিকার ৩ কোটি ডোজ কিনতে চুক্তি করেছিল সরকার। কিন্তু ৭০ লাখ ডোজ আসার পর ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়, ফলে আর চালান আসেনি। এতে বাংলাদেশকে বেশ অসুবিধার মধ্যে পড়তে হয়। বিশেষ করে অসুবিধায় পড়েন যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় ছিলেন। পরে অবশ্য চলতি বছরের জুলাই মাসে জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান দেশে আসার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় থাকাদের টিকা দেওয়া শুরু হয়।
উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার ও মডার্না মিলে দেশে টিকা এসেছে ৫ কোটি ৭০ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এর মধ্যে ৫ কোটি ২ লাখ ৪৫ হাজার ২৫৫ ডোজ টিকা দেয়া হয়েছে। সে হিসাবে, এই মুহূর্তে ৬৮ লাখ ৩৯ হাজার ৮২৫ ডোজ টিকা মজুদ রয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

ইভ্যালি নিয়ে আতঙ্কিত বা হতাশ হবেন না : নতুন পরিচালক

ইভ্যালি নিয়ে আতঙ্কিত বা হতাশ হবেন না : নতুন পরিচালক

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির নতুন বোর্ডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বে পেয়ে অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন …

সুদানের রাস্তায় বিক্ষোভ : নিহত ৭

সুদানের রাস্তায় বিক্ষোভ : নিহত ৭

সুদানের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। তারপর থেকে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন সাধারণ মানুষ। …