দেশে করোনায় নুতন করে আরও ১৮ জন শনাক্ত ও মৃত ১ – ABNWorld
ঢাকা । শনিবার, ৬ জুন, ২০২০, ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / জাতীয় / দেশে করোনায় নুতন করে আরও ১৮ জন শনাক্ত ও মৃত ১

দেশে করোনায় নুতন করে আরও ১৮ জন শনাক্ত ও মৃত ১

দেশে করোনায় নুতন করে আরও ১৮ জন শনাক্ত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীতে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৮ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এবং আরও ১ জন মৃত্যু বরণ করেছেন। ফলে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৮ আর মৃতের সংখ্যা ৯ জনে দাঁড়িয়েছে জনে। আজ রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। এতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
ব্রিফিংয়ে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ১৩ জন শনাক্ত হয়েছেন আইইডিসিআরে, বাকি ৫ জন ঢাকার বাইরের ল্যাবে শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১৩ জন পুরুষ, ৫ জন নারী। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ১জন মারা গেছেন, তার বয়স ৫৫ বছর। তিনি নারায়ণগঞ্জের বাসিন্দা ছিলেন।
ডা. আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১১১ জনকে হোম কোয়ারেন্টাইনে এবং ৯ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। বর্তমানে সারাদেশে ১২ হাজার ৬৬৯ জন কোয়ারেন্টাইনে রয়েছেন। গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে এবং ৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। সবমিলিয়ে ৪০০ জনকে আইসোলেশনে নেয়া হলেও তাদের মধ্যে ৩৩৬ জনকে ছাড়পত্র দেয়া হল।
গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন প্রায় পৌনে ৬৫ হাজার জন। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ।
বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। সবশেষ হিসাবে করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৮৮ জন। মারা গেছেন ৮ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩০ জন। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।
এদিকে ছুটির সময়ে অফিস-আদালত থেকে গণপরিবহন, সব বন্ধ করে দেয়া হয়েছে। কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল, জরুরি সেবা এই বন্ধের বাইরে থাকছে। জনগণকে ঘরে রাখার জন্য মোতায়েন রয়েছে সশস্ত্র বাহিনীও।
প্রসঙ্গত গত বছরের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই মহামারী। বিশ্বব্যাপী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৫ হাজারের কাছকাছি পৌঁছে গেছে। প্রতিক্ষণেই হু হু করে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা।

এবিএনওয়ার্ল্ড/এমআর

চেক করুন

‘অতিরিক্ত ভাড়া আদায় এবং বেশী যাত্রী উঠানো প্রতিশ্রুতি ভঙ্গের শামিল’

‘অতিরিক্ত ভাড়া আদায় এবং বেশী যাত্রী উঠানো প্রতিশ্রুতি ভঙ্গের শামিল’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে অতিরিক্ত …

হাইপ্রেসারের রোগীদের জন্য করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

হাইপ্রেসারের রোগীদের জন্য করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

হাসপাতালে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস নিয়ে ভর্তি হওয়া রোগীদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, সেখানে উচ্চ …