নদীবন্দর সমূহে ১ নম্বর সতর্ক সংকেত – ABNWorld
ঢাকা । সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২৯শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই সফর, ১৪৪৩ হিজরি
হোম / পরিবেশ / নদীবন্দর সমূহে ১ নম্বর সতর্ক সংকেত

নদীবন্দর সমূহে ১ নম্বর সতর্ক সংকেত

নদীবন্দর সমূহে ১ নম্বর সতর্ক সংকেত

দেশের বিভিন্ন জেলায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ শুক্রবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এদিকে আজ সকালে ঢাকায় বাতাসের গতিবেগ ও দিক দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার এবং ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ।
আজ দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখলী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
পরবর্তী ৩ দিনে আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বরিশালে ৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ভোলা ৬০, বদলগাছী ও কুমিল্লায় ৪৫, মংলায় ৪৪, রাজশাহী ৪৩, কুমারখালী ৪২, খুলনা ৪১, রংপুর ও ডিমলায় ৩৪ এবং চাঁদপুরে ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ২৫ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে। এছাড়া সারাদেশের দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
শুক্রবার মংলা, ফেনী ও কুতুবদিয়ায় সর্বনিন্ম তাপমাত্রা ২৫ দশমিক শুন্য ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় সর্বনিন্ম ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৫ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম সন্দ্বীপে ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম ২৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।
পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ূর অক্ষের বাড়তি অংশ পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

বিএনপি এখন জাতীয় হতাশাবাদী দলে রূপ নিয়েছে : ওবায়দুল কাদের

বিএনপি এখন জাতীয় হতাশাবাদী দলে রূপ নিয়েছে : ওবায়দুল কাদের

জনগণের কাছে কখনো বাংলাদেশ নালিশ পার্টি আবার কখনো ষড়যন্ত্রবাদী দল হিসেবে পরিচিত পাওয়া বিএনপি এখন …

জয় দিয়ে সফর শেষ করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে সফর শেষ করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে বাংলাদেশ সফর শেষ করলো নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলেও শেষটা রঙ্গিন …