নদী ভাঙন ঝুঁকিতে ১০ শিক্ষাপ্রতিষ্ঠান : চরম উতকণ্ঠায় এলাকাবাসী – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
হোম / ক্যাম্পাস / নদী ভাঙন ঝুঁকিতে ১০ শিক্ষাপ্রতিষ্ঠান : চরম উতকণ্ঠায় এলাকাবাসী

নদী ভাঙন ঝুঁকিতে ১০ শিক্ষাপ্রতিষ্ঠান : চরম উতকণ্ঠায় এলাকাবাসী

নদী ভাঙন ঝুঁকিতে ১০ শিক্ষাপ্রতিষ্ঠান : চরম উতকণ্ঠায় এলাকাবাসী

কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারীতে দুধকুমর নদের ভাঙন ঝুঁকিতে রয়েছে ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষায় কোন পদক্ষেপ গ্রহণ না নেয়ায় এলাকাবাসী, অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে চরম উতকণ্ঠা। জানা গেছে, উপজেলার পাইকের ছড়া ইউনিয়ন পরিষদের ২নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি দুধকুমার নদীর ভাঙনের তীর থেকে মাত্র কয়েক ফুট দূরে রয়েছে।
এছাড়াও হুমকিতে আছে পাইকডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আব্দুল করিম (১৫০০) সরকারি প্রাথমিক বিদ্যালয়, গনাইর কুঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১নং চর ধাউরার কুঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়,দক্ষিণ চরভূরুঙ্গামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, হেলোডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর ধলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর তিলাই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়। এলাকাবাসীর অভিযোগ দীর্ঘদিন থেকে দুধকুমোর নদ ভাঙলেও বিদ্যালয়গুলো ভাঙনের হাত থেকে রক্ষায় কোন কার্যকার পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কতৃপক্ষ।
২নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির ভারপ্রাপ্ত সভাপতি মজিবর রহমান ও অভিভাবক আজিজুল ইসলাম জানান, কয়েক বছর আগে পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় ভয়াবহ নদীভাঙন দেখা দিলে বিদ্যালয়টির দ্বিতল ভবন নদীতে বিলীন হওয়ার আশঙ্কায় কর্তৃপক্ষ ভবনটি নিলামে বেচে সরিয়ে নেয়া হয় বিদ্যালয়টি। সেবারের ভাঙনে বিলীন হয় নিলামে বিক্রি হওয়া ভবনের জায়গা। গত বছরে পুনরায় নদী ভাঙন দেখা দিলে বিদ্যালয়ের অর্ধেক মাঠ বিলীন হয়ে যায়। সে সময় ভাঙনের তীব্রতা কমে যাওয়ায় সে যাত্রায় বেঁচে গেলেও অবশিষ্ট মাঠ ও বিদ্যালয়ের ভবনটি এবারের বর্ষায় অক্ষত থাকবে কি না সেই দুশ্চিন্তায় দিন কাটছে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের।
প্রসঙ্গত পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি এ পর্যন্ত চারবার নদী ভাঙনের কবলে পড়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

ইভ্যালি নিয়ে আতঙ্কিত বা হতাশ হবেন না : নতুন পরিচালক

ইভ্যালি নিয়ে আতঙ্কিত বা হতাশ হবেন না : নতুন পরিচালক

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির নতুন বোর্ডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বে পেয়ে অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন …

সুদানের রাস্তায় বিক্ষোভ : নিহত ৭

সুদানের রাস্তায় বিক্ষোভ : নিহত ৭

সুদানের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। তারপর থেকে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন সাধারণ মানুষ। …