নারায়ণগঞ্জে মসজিদে ৬ এসির বিস্ফোরণ : অর্ধশতাধিক আহত – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪২ হিজরি
হোম / ঈমান-আমল / নারায়ণগঞ্জে মসজিদে ৬ এসির বিস্ফোরণ : অর্ধশতাধিক আহত

নারায়ণগঞ্জে মসজিদে ৬ এসির বিস্ফোরণ : অর্ধশতাধিক আহত

নারায়ণগঞ্জে মসজিদে ৬ এসির বিস্ফোরণ : অর্ধশতাধিক আহত

নারায়ণগঞ্জ শহরের তল্লা জেমস ক্লাব এলাকার বায়তুল সালাহ জামে মসজিদে একযোগে ৬টি এয়ার কন্ডিশনার (এসি) বিস্ফোরণে আগুন লেগে অর্ধশতাধিক মুসল্লি দগ্ধ হয়েছেন। শুক্রবার দিবাগত রাতে এশার নামাজের সময় এই দুর্ঘটনা ঘটে। তখন ওই মসজিদে প্রায় ৭০ থেকে ৮০ জনের মত মুসল্লি এশার জামাতে অংশ নিয়েছিলেন। এশার জামাত চলাকালেই এই বিস্ফোরণ ঘটে। আহতদের মধ্যে ৪০জনের অবস্থা গুরুতর। তাদের মধ্যে ৩৭ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শেখ হাসিনা স্পেশালাইজড বার্ণ ইউনিটে ভর্তি করা হয়েছে। বাকীদেরকে নারায়নগঞ্জের স্থানীয় ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল ভর্তি করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ওসি) মো: বাচ্চু মিয়া শুক্রবার রাতে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, নারায়ণগঞ্জের একটি মসজিদের এসি বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৩৭জনকে অগ্নিদগ্ধ অবস্থায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এর অনেকের অবস্থা আশংকাজনক। তবে এখন পর্যন্ত কেউ মারা যায়নি। তাদের প্রত্যেকের শরীরের ৫০ থেকে শতভাগ পর্যন্ত পুড়ে গেছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, এই দুর্ঘটনায় আহতদের রক্ত মসজিদের প্রবেশ পথে পানিতে মিশে আছে। মসজিদ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে জানালার কাঁচ। শীততাপ নিয়ন্ত্রিত অংশের সাথে বাইরের অংশ যে থাই গ্লাস দিয়ে আলাদা করা হয়েছিলো সেটির ফ্রেম দুমরে মুচরে গেছে। মসজিদের দেয়ালের কোন কোন অংশের টাইলস ভেঙ্গে টুকরো টুকরো হয়ে নিচে পড়ে রয়েছে। অনেক জায়গায় ছড়িয়ে আছে দগ্ধদের কাপড়। মসজিদের ৬টি এসির একটিও অক্ষত নেই। প্রতিটিতেই বিস্ফোরনের চিহ্ন রয়েছে। ফ্যানগুলির বেশিরভাগের পাখাই বাঁকা হয়ে গেছে।
ঘটনার সময় মসজিদের অল্প দূরে ছিলেন অধ্যাপক জাহাঙ্গীর আলম। তিনি জানান, ৮টায় এশার আজান হয়। সোয়া ৮টায় জামাত। এর মধ্যে দুবার বিদ্যুত আসা-যাওয়া করে।। দ্বিতীয়বার বিদ্যুত গিয়ে আসার পরপরই প্রচন্ড শব্দে বিস্ফোরন হয়। এর পরই ‘মাগো-বাবাগো’ চিৎকার শোনা যায়। মসজিদের বাইরে বৃষ্টির পানি জমে ছিল। কয়েকজনকে মসজিদ থেকে বের হয়ে সেই পানিতে গড়াগড়ি দিতে দেখা গেছে। তাদের শরীরের বেশিরভাগ অংশে চামড়া নেই। শরীরের কাপড় পুড়ে গেছে। এলাকাবাসি দৌড়ে গিয়ে তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ও নগরীর মন্ডলপাড়া নারায়ণগঞ্জ জেনারেল হাসপতালে নিয়ে যায়।
নারায়ণগঞ্জ প্রেসক্লাবের পিয়ন নুরুদ্দিন জানান, তার ২ ছেলে সোহেল (২০) ও জুয়েল (২২) নামাজ পড়তে গিয়েছিল। দু’জনকেই পাচ্ছেন না। তাদের খুঁজতে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে যাচ্ছেন। তিনি জানান, এ ঘটনায় ফটো সাংবাদিক নাদিম (২৮) গুরুতর দগ্ধ হয়েছেন। আশংকাজনক অবস্থায় নাদিমকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপতালে নেয়া হয়েছে। পাশের খানপুর সর্দারপাড়া পাঞ্চায়েত কমিটির সভাপতি জসিম উদ্দিন জানান, এ ঘটনায় জলিল (৫০) নামের একজন গুরুতর আহত হয়েছেন। নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের ডাক্তার গোলাম মোস্তফা জানান, হাসপাতালে চল্লিশজন দগ্ধ এসেছিলেন। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে গুরুতর আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
মসজিদের ভেতরের এসি বৈদ্যুুতিক শর্ট সার্কিট হয়ে বিস্ফোরণ হতে পারে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। এছাড়া মসজিদের ভেতর দিয়ে যাওয়া গ্যাস লাইনের লিকেজ থেকেও এই ঘটনা ঘটতে পারে বলে ফায়ার সার্ভিস ধারনা করছে। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, প্রাথমিক তথ্যে ধারনা করছি মসজিদের নিচ দিয়ে যাওয়া গ্যাস লাইনের লিকেজের কারনে মসজিদের ভেতরে গ্যাস জমে যায়। এসময় এসিতে শর্ট সার্কিট হয়ে মসজিদের ভেতরে আগুন ছড়িয়ে পড়ে। তবে ঘটনার আসল কারণ আরও অনুসন্ধানের পর নিশ্চিত করে বলা যাবে বলেও উল্লেখ করেন তিনি।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

দেশ ও দেশের মানুষের জন্য ভাল কিছু করার প্রত্যাশা প্রধানমন্ত্রীর

দেশ ও দেশের মানুষের জন্য ভাল কিছু করার প্রত্যাশা প্রধানমন্ত্রীর

দেশ ও দেশের জনগণের জন্য ভাল কিছু করে যাওয়ার আকাঙ্খা ও প্রত্যাশা পুণর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী …

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ৫ হাজার

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ৫ হাজার

দেশে করোনাভাইরাসে এ পর্যন্ত মারা যাওয়া ৫ হাজার ১৯৩ জনের মধ্যে ৪ হাজার ১৮ জনই …