নিজ বাড়িতেই ১৪ কিশোর সাজা ভোগের নিদের্শ! – ABNWorld
ঢাকা । বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
হোম / অপরাধ / নিজ বাড়িতেই ১৪ কিশোর সাজা ভোগের নিদের্শ!

নিজ বাড়িতেই ১৪ কিশোর সাজা ভোগের নিদের্শ!

নিজ বাড়িতেই ১৪ কিশোর সাজা ভোগের নিদের্শ!

সুনামগঞ্জে বখাটেপনা ও মাদক গ্রহণের মতো অপরাধে জড়িত ১৪ শিশুকে ব্যতিক্রমী এক সাজা দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক। এদের কিশোর সংশোধনাগারে না পাঠিয়ে প্রবেশনে নিজ বাড়িতে থেকেই সাজা ভোগ করার নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় ১০টি পৃথক মামলায় একসাথে দেওয়া এক রায়ে তাদের এই শাস্তি নির্ধারণ করেন বিচারক।
সাজাপ্রাপ্ত শিশুদের অপরাধের মধ্যে রয়েছে-পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করে টাকা গ্রহণ। মোবাইল ফোনের মাধ্যমে ছবি ভিকটিমের ছবির সঙ্গে সংযুক্ত করে ফেসবুকে ছড়িয়ে অশ্লীল ও মানহানিকর তথ্য প্রকাশ। পুলিশকে গ্রেফতারি পরোয়ানা তামিলে বাঁধা প্রদান ও আসামি পলায়নে সহায়তা, শ্লীলতাহানি, দায়বদ্ধভাবে লাঠি দিয়ে মারপিট করার অপরাধ, মাদক রাখার অপরাধ এবং জুয়া খেলার অপরাধ।
মামলার পর্যালোচনা ও শুনানি শেষে বুধবার আদালত একসাথে দেয়া রায়ে অপরাধে জড়িত ১৪ শিশুকে বাড়িতে থেকে সাজা ভোগ করার আদেশ দেন। শাস্তি ভোগ করার সময় তাদের পর্যবেক্ষণে রাখবেন প্রবেশন কর্মকর্তা শাহ মো. শফিউর রহমান। প্রবেশন কর্মকর্তা বলেন, আদালতের উদ্দেশ্য হচ্ছে, শিশুদের কারাগারে না দিয়ে প্রবেশনের সময় পারিবারিক বন্ধনে রেখে শিশুদের সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করা।
নারী ও শিশু নির্যাতন আদালতের পাবলিক প্রসিকিউটর নান্টু রায় বলেন, আদেশে আদালত বলেছেন, প্রবেশনের সময় অপরাধে জড়িত শিশুরা বাবা-মার আদেশ নির্দেশ মেনে চলা ও বাবা-মার সেবা-যত্ন করতে হবে। ধর্মীয় অনুশাসন মানা ও ধর্মগ্রন্থ পাঠ করতে হবে। প্রত্যেকে কমপক্ষে ২০টি করে গাছ লাগানো ও পরিচর্যা করতে হবে। অসৎ সঙ্গ ত্যাগ ও মাদক থেকে দূরে থাকতে হবে। ভবিষ্যতে কোনো অপরাধের সাথে নিজেকে জড়াতে পারবে না।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ …

ডিএমপির ৪ কর্মকর্তার বদলি

ডিএমপির ৪ কর্মকর্তাকে বদলি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারি পুলিশ কমিশনার পদমর্যাদার ৪জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ডিএমপি’র এক …