নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা : আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা – ABNWorld
ঢাকা । বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
হোম / আন্তর্জাতিক / নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা : আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা : আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা : আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা

বিশ্বের সবচেয়ে শান্তির দেশ নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও দেশটির প্রধানমন্ত্রী হচ্ছেন জেসিন্ডা আর্ডান। দেশটির সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়ে ইতিহাস গড়ল তার নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন লেবার পার্টি। ১৯৯৬ সালে প্রবর্তিত নতুন রাজনৈতিক ব্যবস্থায় নিউজিল্যান্ডে কোন দলই এর আগে সংখ্যাগরিষ্ঠ ভোট পায়নি। এই প্রথম জেসিন্ডার দল সেই রেকর্ড ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার একক সরকার গঠন করতে যাচ্ছে। এর আগে দেশটির স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল পর্যন্ত। প্রসঙ্গত নিউজিল্যান্ড জাতীয় সংসদে মোট আসন সংখ্যা ১২০টি। এর মধ্যে ৭২টি আসন সরাসরি ভোটে নির্বাচিত হয় এবং বাকি ৪৮টি আসন নির্বাচিত হয় দল কত শতাংশ ভোট পেল তার ভিত্তিতে।
আজ শনিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ৭৭ ভাগ ভোট গণনা শেষে দেখা যায়, আর্ডানের বামবন্থী লেবার পার্টি পেয়েছে ৪৯ ভাগ ভোট। সেই হিসেবে পার্লামেন্টের মোট ১২০টি আসনের প্রায় ৬৪টি যাবে দলটির ঘরে। তবে ভোট গণনা শেষ না হলেও এটা নিশ্চিত যে, লেবার পার্টিই থাকছে নিউজিল্যান্ডের ক্ষমতায়। আর বিরোধী দলীয় নেতা হতে যাচ্ছেন ন্যাশনাল পার্টির জুডিথ কলিন্স। এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন জুডিথ। তিনি লেবার পার্টিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এই ফলাফলের জন্য আপনাদের অভিনন্দন। আমি বিশ্বাস করি এটা লেবার পার্টির অভাবনীয় ফল।
খবরে প্রকাশ, শান্তির দেশ নিউজিল্যান্ডে নির্বাচন উপলক্ষে কোন মিছিল, মিটিং, মাইকিং, স্লোগান এসব কিছুই হয় না। শুধু টেলিভিশন, খবরের কাগজে কিছু আলোচনা, বিতর্ক আর রাস্তার কোথাও কোথাও থাকে প্রার্থীদের প্ল্যাকার্ড। সাধারণ প্রার্থী থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত সব প্রার্থীই নিজের হাতে সীমিত আকারে লিফলেট বিতরণ করে থাকেন।
ঐতিহাসিক এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জেসিন্ডা বলেন, অসংখ্য মানুষ যারা আমাদেরকে ভোট দিয়েছেন, নিউজিল্যান্ডের পুনর্গঠন অব্যাহত রাখায় আস্থা রেখেছেন, আপনাদের সবাইকে ধন্যবাদ। এই নিরঙ্কুশ বিজয়ের পিছনে করোনাভাইরাস মোকাবেলায় এই সরকারের সফলতা ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে।

এবিএনওয়ার্ল্ড/মাম

চেক করুন

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ …

ডিএমপির ৪ কর্মকর্তার বদলি

ডিএমপির ৪ কর্মকর্তাকে বদলি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারি পুলিশ কমিশনার পদমর্যাদার ৪জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ডিএমপি’র এক …