নেত্রকোনার ৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় আগামীকাল – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / আদালত / নেত্রকোনার ৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় আগামীকাল

নেত্রকোনার ৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় আগামীকাল

নেত্রকোনার ৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় আগামীকাল
নেত্রকোনার ৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় আগামীকাল

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় নেত্রকোনার পূর্বধলা উপজেলার শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানাসহ ৫ জনের বিরুদ্ধে আগামীকাল বৃহস্পতিবার রায় ঘোষণা করা হবে। উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে গত ২৮ জানুয়ারি মামলাটি যে কোনো দিন রায় ঘোষণার জন্য অপেক্ষমান (সিএভি) রেখে আদেশ দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল রায় ঘোষণার দিন ধার্য করে আজ এ আদেশ দেয়। আসামীদের মধ্যে শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা ছাড়াও অপর চার আসামি হলেন- মো. আব্দুল খালেক তালুকদার, মো. কবির খান, আব্দুস সালাম বেগ ও নুরউদ্দিন। এদের সবাই বর্তমানে পলাতক।
ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন মুন্নি। আর আসামিদের পক্ষে ছিলেন এডভোকেট গাজী এম এইচ তামিম। এই মামলার আসামি ছিলেন সাতজন। তাদের মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা অবস্থায় অসুস্থ হয়ে মারা যান আহাম্মদ আলী (৭৮)। আর মামলার যুক্তিতর্ক উপস্থাপনের সময় মারা যান আরেক আসামী আব্দুর রহমান।
আসামীদের বিরুদ্ধে ১৯৭১ সালে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়েছে। ১৯৭১ সালের ২১ আগস্ট দুপুর ১টায় রাজাকার বাহিনী নিয়ে বাড়হা গ্রামের আব্দুল খালেককে গুলি করে হত্যার পর কংস নদীর পানিতে মরদেহ ভাসিয়ে দেওয়ার অভিযোগে মামলা রয়েছে। শহীদ আব্দুল খালেকের ছোট ভাই মুক্তিযোদ্ধা আ. কাদির বাদী হয়ে ২০১৩ সালে চার রাজাকারের বিরুদ্ধে মামলা দায়ের করলেও পরে তদন্তে আরও তিন জনের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে মোট আসামী হয় সাতজন। বিচার চলাকালে এ মামলার দুই আসামী মারা যান। এটি হবে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৬ তম রায়।

এবিএন/এফএম

চেক করুন

তথ্যসচিব কামরুন নাহারের পিতার ইন্তেকাল : তথ্যমন্ত্রী, প্রতিমন্ত্রীর শোক

তথ্যসচিব কামরুন নাহারের পিতার ইন্তেকাল : তথ্যমন্ত্রী, প্রতিমন্ত্রীর শোক

ব্রাহ্মণবাড়ীয়ার কৃতি সন্তান, তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারের পিতা ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের …

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাস করোনা ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত পেরুতে কমপক্ষে ২০ জন …