পবিত্র ঈদ-উল-ফিতরের দিনক্ষণ জানা যাবে আজ – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ঈমান-আমল / পবিত্র ঈদ-উল-ফিতরের দিনক্ষণ জানা যাবে আজ

পবিত্র ঈদ-উল-ফিতরের দিনক্ষণ জানা যাবে আজ

পবিত্র ঈদ-উল-ফিতরের দিনক্ষণ জানা যাবে আজ

পবিত্র মাহে রমজান শেষে আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতরের দিনক্ষণ জানা যাবে আজ শনিবার সন্ধ্যায়। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যেই এবার আসছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। দীর্ঘ এক মাস রোজা শেষে সেই ঈদ কবে হবে উদযাপন করা হবে তা জানার জন্য আজ সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। ঈদ-উল-ফিতরের তারিখ নির্ধারণ ও শাওয়াল মাসের চাঁদ দেখার তথ্য পর্যালোচনার জন্য এই সভা অনুষ্ঠিত হবে। শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ তাতে সভাপতিত্ব করবেন।
জানা যায়, বাংলাদেশের আকাশে শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে রবিবার ঈদ হবে। আর চাঁদ দেখা না গেলে পবিত্র রমজান মাক ৩০দিন পূর্ণ হয়ে ঈদ হবে আগামীকাল সোমবার। বাংলাদেশের আকাশে কোথায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।
এদিকে করোনাভাইরাস সংক্রামন রোধে মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর দেয়া কড়াকড়ি সম্প্রতি তুলে নেয়া হলেও এবার রোজার ঈদের দিন ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের নামাজ পড়তে বলেছে সরকার। সেইসাথে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এসব নির্দেশনা না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
অন্যদিকে গত ২৬ মার্চ থেকে দেশে অফিস-আদালত ও গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। এই সময় সবাইকে বাসায় থাকার, জরুরি প্রয়োজনে বাইরে বের হলে শারীরিক দূরত্ব বজায় রাখার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত ২ মাসেরও বেশি সময় …

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

করোনা ভাইরাসের কারণে ২ মাসের বেশী সময় বন্ধ থাকার পরে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল …