পুঁজিবাজারে বড় উত্থানে লেনদেন শেষ – ABNWorld
ঢাকা । সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২৯শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই সফর, ১৪৪৩ হিজরি
হোম / অর্থনীতি / পুঁজিবাজারে বড় উত্থানে লেনদেন শেষ

পুঁজিবাজারে বড় উত্থানে লেনদেন শেষ

পুঁজিবাজারে বড় উত্থানে লেনদেন শেষ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসই’র ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসই’র সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড। এ নিয়ে টানা ৫ কার্যদিবস ধরে ডিএসই ও সিএসইতে সূচকের উত্থান হয়েছে। ফলে উভয় শেয়ারবাজারেই ধারাবহিকভাবে সূচকে রেকর্ড গড়েছে।
একইসাথে আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। আজ ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৬৫.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৪০.৮১ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৬ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ৭৫.৪৯ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। এর আগে গত ২৯ আগস্ট ডিএসইএক্স সূচক ছিল ৬ হাজার ৮২৯.৬০ পয়েন্টে। ফলে এ পাঁচ কার্যদিবস ডিএসইএক্স সূচক বেড়েছে ২৫১.৮৮ পয়েন্ট।
একইভাবে ডিএসই-৩০ সূচক ৩৭.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৮৩.৯৩ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ১৫.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৫১.৮১ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।
দিন শেষে ডিএসইতে ৩৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। ডিএসইতে এদিন ২ হাজার ৮৫৬ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকার কম।
এদিকে মঙ্গলবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১০৬.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৪৯২.৪৫ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৬ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৩৯৬.২১ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। এর আগে গত ২৯ আগস্ট সিএসইএক্স সূচক ছিল ১১ হাজার ৮৯৯.১৩ পয়েন্টে। ফলে এ পাঁচ কার্যদিবস সিএসইএক্স সূচক বেড়েছে ৪৮৬.৬৭ পয়েন্ট। আর সার্বিক সিএএসপিআই সূচক ১৭৪.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৮৩৬.৮৪ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এছাড়া সিএইএস সূচক ১২.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩৩.৯২ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।
আজ সিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। দিন শেষে সিএসইতে ১০৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকার বেশি।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

বিএনপি এখন জাতীয় হতাশাবাদী দলে রূপ নিয়েছে : ওবায়দুল কাদের

বিএনপি এখন জাতীয় হতাশাবাদী দলে রূপ নিয়েছে : ওবায়দুল কাদের

জনগণের কাছে কখনো বাংলাদেশ নালিশ পার্টি আবার কখনো ষড়যন্ত্রবাদী দল হিসেবে পরিচিত পাওয়া বিএনপি এখন …

জয় দিয়ে সফর শেষ করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে সফর শেষ করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে বাংলাদেশ সফর শেষ করলো নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলেও শেষটা রঙ্গিন …