প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা আর নেই – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / জাতীয় / প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা আর নেই

প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা আর নেই

প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা আর নেই

উপমহাদেশের প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে আজ বুধবার তিনি মারা যান; ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মদ গিয়াস এ তথ্য নিশ্চিত করেন। বাংলাদেশের পথনটাকের অন্যতম পুরোধা বলা হয় তাকে। তিনি সারাজীবন পথনাটকের আন্দোলনের সাথে যুক্ত ছিলেন দীর্ঘদিন। আমৃত্যু তিনি পথনাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা ছিলেন।
মান্নান হীরার নাট্য রচনার প্রধান উপাদান নিরন্ন মানুষ ও দরিদ্র জনপদ। বিশেষ করে তার পথনাটক বিশাল কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণ কেন্দ্র করে লেখা। তিনি প্রায় ১৫টি জনপ্রিয় পথনাটক লিখেছেন। উল্লেখযোগ্য নাটকগুলির মধ্যে আছে লাল জমিন, ভাগের মানুষ, ময়ূর সিংহাসন, সাদা-কালো ইত্যাদি। মূর্খ লোকের মূর্খ কথা তার রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক।
মান্নান হীরা পথনাটক ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে নিয়মিতভাবে অভিনীত হয়ে থাকে। একই সাথে তার একাধিক নাটক অনূদিত হয়ে দিল্লি, হংকং, পাকিস্তান, নেপলসহ অনেক দেশে প্রদর্শিত হয়ে আসছে।
২০১৪ সালে তিনি সরকারের অনুদানে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ তৈরি করেন। এটি তার পরিচালিত একমাত্র চলচ্চিত্র। এর বাইরে ‘গরম ভাতের গল্প’ ও ‘৭১-এর রঙপেন্সিল’ নামে দু’টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও পরিচালনা করেন। ২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

এবিএনওয়ার্ল্ড/মাম

চেক করুন

দেশে করোনায় আরও ১৮ মৃত্যু : নতুন শনাক্ত ৬০২

দেশে করোনায় আরও ১৮ মৃত্যু : নতুন শনাক্ত ৬০২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে নতুন …

বরুণ-নাতাশার বিয়ে সম্পন্ন

বরুণ-নাতাশার বিয়ে সম্পন্ন

করোনা প্রতিরোধে সব রকম সতর্কতা মাথায় রেখেই সম্পন্ন হলো বরুণ ধাওয়ান-নাতাশা দালালের বিয়ে। রবিবার সাতপাকে …