ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান! – ABNWorld
ঢাকা । বুধবার, ৩ জুন, ২০২০, ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!
ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে ফ্রি ওয়াইফাই জোনের এতটাই চাহিদা যে রেলস্টেশন, বিমানবন্দর থেকে শুরু করে বহু রেস্তোরাঁ এমনকি বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থাও গ্রাহক টানতে এখন এর দ্বারস্থ হয়েছে। ফলে এসব স্থানে গেলে কোন পাসওয়ার্ড ছাড়াই বিনামূল্যে ওয়াইফাই কানেক্ট করা যায়। তবে এসব ফ্রি ওয়াইফাই জোন থেকে মোবাইল বা ল্যাপটপ কানেক্ট না করতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এসব ওয়াইফাই নেটওয়ার্কের জন্য একটি হটস্পট মেশিন লাগে। অধিকাংশ সময়ই দেখা যায় এই ‘হটস্পট’ মেশিনের ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। ফলে এই হটস্পটের সাথে সংযোগ থাকা মোবাইল বা ল্যাপটপেও সেই ভাইরাস ঢুকে যায়।
এরমধ্যে এমন কিছু ভাইরাস থাকে যাদের কাজ হলো ডিভাইসের ভিতর থেকে যাবতীয় তথ্য বের করে হ্যাকারকে পাঠিয়ে দেয়া। অনেক সময় পাবলিক ‘ওয়াইফাই’ জোনে নানা সতর্কতামূলক সাইনবোর্ড লাগানো থাকে। যাতে এই ওয়াইফাই জোনে স্মার্টফোন বা ল্যাপটপগুলোকে সাবধানে ব্যবহার করার জন্য সতর্ক করা হয়। কিন্তু অধিকাংশ সময়েই মানুষ এসব সাইনবোর্ডকে পাত্তা দেয়না।
ফ্রি ওয়াইফাই জোনে একজনের স্মার্টফোন ব্যবহারকারী বা ল্যাপটপ ব্যবহারকারীর ‘ডেটা কমিউনিকেশন’ পড়ে ফেলতে পারে অন্য কেউ। এছাড়াও, কোনভাবে হ্যাকাররা যদি মোবাইলে থাকা ব্যাংকিং ডিটেলস, যেমন অ্যাকাউন্ট নাম্বার, ডেবিট কার্ড নম্বর, পিন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, পিন নম্বর পেয়ে যায়, তাহলে নিঃস্ব হতে পারে ব্যবহারকারী। এসব ফ্রি ওয়াইফাই কানেকশনে কোন পাসওয়ার্ড তো থাকেই না, এমনকি এর রাউটারও অত্যন্ত নিম্নমানের হয়। ফলে ফ্রি ওয়াইফাই-এ কানেক্ট হওয়া স্মার্টফোন খুব সহজেই হ্যাক করা যায়।

এবিএন/এফএম

চেক করুন

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

দেশের প্রথম মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি এখন দৃশ্যমান দাবি করছে প্রকল্প কতৃপক্ষ। এছাড়া …

কিছু বলার না থাকলে, মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

কিছু বলার না থাকলে মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

লাইভ টিভিতে এসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি সমালোচনা করেছেন হিউস্টনের পুলিশ প্রধান আর্ট আভেসিডো। …