বছরের শুরুতেই দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / জাতীয় / বছরের শুরুতেই দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

বছরের শুরুতেই দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

বছরের শুরুতেই দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

নতুন বছরের শুরুতেই অর্থাৎ এই জানুয়ারি মাসে অন্তত দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহের রূপ নিতে পারে বলেও জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। আর থার্মোমিটারের পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে এটিকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। এদিকে জানুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।
অবশ্য সদ্য গত ডিসেম্বরেও দেশে দুটি শৈত্য প্রবাহ বয়ে গেছে। গত ১৮ থেকে ২৩ ডিসেম্বর ও ২৬ থেকে ৩১ ডিসেম্বর রংপুর ও রাজশাহী বিভাগ এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যায়। চলতি মৌসুমে মধ্য ডিসেম্বর থেকে দেশের উত্তরাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ১৯ ডিসেম্বর এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে, ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
বাংলাদেশে শীতের দাপট থাকে মূলত জানুয়ারিতে। এ মাসে সর্বনিম্ন তাপমাত্রা ডিসেম্বরের চেয়েও নেমে যেতে পারে বলে আভাস দিয়েছেন সামছুদ্দিন আহমেদ। তিনি জানান, পুরো জানুয়ারিজুড়েই দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা থাকতে পারে। কুয়াশার দাপট কখনো কখনো দুপুর পর্যন্ত থাকতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে বলে পুর্বভাসে বলা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

দেশে করোনায় আরও ১৮ মৃত্যু : নতুন শনাক্ত ৬০২

দেশে করোনায় আরও ১৮ মৃত্যু : নতুন শনাক্ত ৬০২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে নতুন …

ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করবেন বাইডেন

ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন অধিকাংশ ব্যক্তি যারা ব্রিটেন, ব্রাজিল, আয়ারল্যান্ড ও ইউরোপে বসবাস করেন তাদের …