বসবাসের অযোগ্য শহর : একধাপ এগিয়ে ঢাকা এখন ৩য় - all-banglanews
ঢাকা। শনিবার, ৬ আশ্বিন, ১৪২৬; ২১ সেপ্টেম্বর, ২০১৯; ২১ মুহাররম, ১৪৪১
হোম / জাতীয় / বসবাসের অযোগ্য শহর : একধাপ এগিয়ে ঢাকা এখন ৩য়

বসবাসের অযোগ্য শহর : একধাপ এগিয়ে ঢাকা এখন ৩য়

বসবাসের অযোগ্য শহর : একধাপ এগিয়ে ঢাকা এখন ৩য়

সমগ্র বিশ্বের ১৪০টি উল্লেখযোগ্য শহরের মধ্যে বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় একধাপ এগিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা এবার তৃতীয় স্থানে উঠে এসেছে। অর্থাৎ সারাবিশ্বে বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান এখন তৃতীয়। গত বছর এ তালিকায় ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। সেই হিসেবে অবস্থানের সামান্য উন্নতি হয়েছে। বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় ঢাকার নিচে অবস্থান করছে আরও দুটি শহর। সেগুলোর মধ্যে নাইজেরিয়ার লাগোস দ্বিতীয় আর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক প্রথম অবস্থানে রয়েছে।
বিশ্বের বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলেজেন্স ইউনিট (ইআইইউ) মঙ্গলবার বসবাসের যোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে। তালিকায় স্থান পেয়েছে মোট ১৪০টি শহর; যেখানে ঢাকার অবস্থান ১৩৮। তালিকায় সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা উন্নয়নের জন্য বাসযোগ্য শহর হিসেবে প্রথমস্থান দখল করেছে ভিয়েনা।
এর আগে এক টানা ৭ বছর প্রথমস্থানে ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন সিটি। গতবছর এমন দিনে ভিয়েনা যখন শহরটিকে পেছনে ফেলে দেয়, তখনই সবাই আবাক হয়ে যায়। এবারও দ্বিতীয় স্থানে মেলবোর্ন। এছাড়া শীর্ষ ৫-এর মধ্যে অস্ট্রেলিয়ারই আরেকটি শহর আছে। বাসযোগ্য তৃতীয় শহর সিডিন। এরপরে ৪ এ স্থান পেয়েছে জাপানের ওসাকা। আর ৫ নাম্বারে কানাডার ক্যালগরি।
আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, বিশ্বের ১৪০টি শহরকে বাছাই করে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে ইতিবাচক ও নেতিবাচক অবস্থান র‌্যাংকিং করেছে ইআইইউ। শহরগুলোর রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তি ইত্যাদির ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটি। বাসযোগ্য শহরের তালিকায় ৬ নাম্বারে আছে কানাডার ভ্যানকোভার, যৌথভাবে ৭ টরেন্টো এবং জাপানের টোকিও। ৮ ডেনমার্কের কোপেনহেগেন এবং ১০ অস্ট্রেলিয়ার এডিলেড। ওই হিসেবে দেখা গেছে, বাসযোগ্য শহরের শীর্ষ দশের মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপানেরই আধিপত্যই বেশি। একেকটি ৩টি এবং দুটি করে শহর নিয়ে এগিয়ে আছে।
পক্ষান্তরেু তালিকাটির একদম শেষের দিকে থাকা অর্থাৎ বসবাসের অযোগ্য শহর হলো মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়া। বসবাসের অযোগ্য শীর্ষ ১০টি দেশের মধ্যে দ্বিতীয় নাইজেরিয়ার লাগোস, তৃতীয় ঢাকা, ৪ লিবিয়ার ত্রিপলি, ৫ পাকিস্তানের করাচি, ৬ পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি, ৭ জিম্বাবুয়ের হারারে, ৮ ক্যামেরুনের ডাউলালা, ৯ আলজেরিয়ার আলজিয়ার্স এবং ভেনিজুয়েলার কারাকাস রয়েছে ১০ নাম্বারে।

এবিএনওয়ার্ল্ড/রোজা

চেক করুন

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এতে মোট সতেরো রাকাত নামাজ (ফরজ) রয়েছে। এছাড়া বাকি নামাজগুলো …

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি …