বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা : গবেষণা তথ্য – ABNWorld
ঢাকা । শুক্রবার, ৭ আগস্ট, ২০২০, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / জাতীয় / বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা : গবেষণা তথ্য

বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা : গবেষণা তথ্য

বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা : গবেষণা তথ্য

বর্তমান পরিস্থিতি চলতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যে সারা পৃথিবীর জনসংখ্যার পরিমাণ অনেক কমে যাবে। পাশাপাশি বাংলাদেশের জনসংখ্যাও অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সম্প্রতি বিখ্যাত মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেটে প্রকাশিত হয়েছে এই সংক্রান্তগবেষণা প্রতিবেদনটি। এতে বলা হয়, পৃথিবী যেভাবে সামনের দিকে এগুচ্ছে তাতে অনেক কিছু তেমনই পিছিয়েও যাচ্ছে। সেই কারণেই হানা দিচ্ছে ভয়াবহ মহামারী। পরিবর্তনের ছোঁয়া লেগেছে সবখানেই। আর তাতেই মানব সভ্যতা ধীরে ধীরে বিলীন হওয়ার পথে এগুচ্ছে এমনটিই আশঙ্কা।
এদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রিপোর্টের তথ্য অনুযায়ী ২০১৭ সালে দেশের জনসংখ্যা ছিল ১৫ কোটি ৬৯ লক্ষ। ৮০ বছর পর এই সংখ্যা কমে দাঁড়াবে ৮ কোটি ১৩ লক্ষ। আর জাতিসংঘের আশঙ্কা সত্যি হলে তা আরও কমে হবে ৭ কোটি ৪১ লক্ষ। প্রতিবেদনটিতে বলা হয়েছে, সমগ্র বিশ্বের মত বাংলাদেশেও ৮০ বছর পর বিভিন্ন প্রাকৃতিক পরিবর্তনের আঘাতে দেশটির জনসংখ্যা কমবে। আর কমে যাওয়া জনসংখ্যার পরিমাণ হতে পারে ৮ কোটি ১৩ লাখের মত। এছাড়া এসডিজি বাস্তবায়িত হলে এই সংখ্যা আরও কমার সম্ভাবনা রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের জনসংখ্যা সবচেয়ে বেশি থাকবে ২০৩৯ সালে। ওই সময় দেশের মোট জনসংখ্যা হতে পারে প্রায় ১৭ কোটি ৩৪ লক্ষ। ওই সময় বাংলাদেশে জন্মহারও কমে আসবে অনেকটা। ২০১৭ সালে বাংলাদেশে জন্মহার ছিল প্রায় ২ শতাংশ। ২১০০ সালে এটি কমে আসতে পারে ১.১৯ শতাংশে। আর জাতিসংঘের হিসেব অনুযায়ী চললে তা দাঁড়াবে ১. ১৭ শতাংশে।
এখন থেকে ৮০ বছর পর বিশ্বের মোট জনসংখ্যা ৮৮০ কোটি হতে পারে দাবি করে প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই সংখ্যা জাতিসংঘের অনুমানের চেয়েও প্রায় ২০০ কোটি কম। বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ থাকবে ২০৬৪ সালে প্রায় ৯৭০ কোটি। এদিকে বাংলাদেশের মত স্পেন, জাপান ও ইটালির জনসংখ্যাও প্রায় অর্ধেক কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
তবে আগামী ৮০ বছরে আফ্রিকার জনসংখ্যা বাড়বে প্রায় ৩গুণ। এই শতাব্দী শেষে তরুণদের তুলনায় বৃদ্ধের সংখ্যা অনেকটাই বেড়ে যাবে। ২১০০ সালের মধ্যে ৬৫ বছরের বেশি বয়সীদের সংখ্যা দাঁড়াবে প্রায় ২৪০ কোটি। বিপরীতে ২০ বছরের কম বয়সীদের সংখ্যা হবে মাত্র ১৭০ কোটি। জনসংখ্যা কমার কারণ হিসেবে নারী শিক্ষার উন্নয়ন এবং জন্ম নিরোধক পদ্ধতি সহজলভ্য হওয়ার কথা উল্লেখ করেছেন গবেষকরা।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

সিনহা হত্যা মামলা : ওসি প্রদীপসহ ৩ পুলিশ র‌্যাবের রিমান্ডে

সিনহা হত্যা মামলা : ওসি প্রদীপসহ ৩ পুলিশ র‌্যাবের রিমান্ডে

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা (মেজর) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় ৩ জনকে র‌্যাপিড একশন ব্যাটালিয়নের …

করোনায় ধাক্কা এসেছে ঠিক, আবার সুযোগও সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

করোনায় ধাক্কা এসেছে ঠিক, আবার সুযোগও সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংকটের মধ্যেও সম্ভবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা …