বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল বশর – ABNWorld
ঢাকা । শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা রমজান, ১৪৪২ হিজরি
হোম / অর্থনীতি / বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল বশর

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল বশর

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল বশর

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন আইন বিভাগের মহাব্যবস্থাপক মো. আবুল বশর। পদোন্নতির পর তাকে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। তিনি ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে যোগদান করেন। দীর্ঘ ২৮ বছরের বেশি সময় চাকুরিকালে তিনি চট্টগ্রাম ও বরিশাল অফিস এবং প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট এন্ড পেমেন্ট সিস্টেমস্, বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ বিভাগ, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় এবং ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগ ও আইন বিভাগে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন।
আবুল বশর দেশে-বিদেশে বিভিন্ন সভা, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনি পাকিস্তান, ভারত, ডেনমার্ক, জার্মানি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় বিভিন্ন প্রশিক্ষণে অংশ নেন। তিনি ১৯৬৫ সালের ২৫ মে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার খাগরিয়া গ্রামে জন্ম নেন। তার পিতার নাম মরহুম ফয়েজ আহমেদ এবং মাতা কুলসুমা বেগম।
আবুল বশর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে ইংরেজি সাহিত্যে অনার্স ও ১৯৮৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর, ২০০৫ সালে এল.এল.বি এবং ২০০৪ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ-এর একজন ডিপ্লোমেট এসোসিয়েট।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

সিটি স্ক্যান করেছেন খালেদা জিয়া : চিকিৎসা চলবে বাসায়

সিটি স্ক্যান করেছেন খালেদা জিয়া : চিকিৎসা চলবে বাসায়

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সিটি স্ক্যান করা হয়েছে। এর …

আজকের ইফতার ৬টা ২৪ ও আগামীকাল সাহরি শেষ ৪টা ১২ মিনিটে

আজকের ইফতার ৬টা ২৪ ও আগামীকাল সাহরি শেষ ৪টা ১২ মিনিটে

বছর ঘুরে রহমত, মাগফিরাত আর নাজাতের সওগাত নিয়ে আবারও ফিরে এল পবিত্র মাহে রমজান। খোশ …