বাবা-মায়ের আচরণেই সন্তানের ভবিষ্যৎ নষ্ট হয়… – ABNWorld
ঢাকা । বুধবার, ৮ এপ্রিল, ২০২০, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / লাইফস্টাইল / বাবা-মায়ের আচরণেই সন্তানের ভবিষ্যৎ নষ্ট হয়…

বাবা-মায়ের আচরণেই সন্তানের ভবিষ্যৎ নষ্ট হয়…

বাবা-মায়ের আচরণেই সন্তানের ভবিষ্যৎ নষ্ট হয়…

বাবা-মায়ের হাতে সন্তানের সুন্দর ভবিষ্যৎ গড়ে উঠে আবার বাবা-মায়ের হাতেই নষ্টও হয়। অবশ্য সন্তানের ভবিষ্যৎ সুন্দর করার পেছনে বাবা-মায়ের অবদানই সব থেকে বেশি। একজন সন্তানের আত্মবিশ্বাস সর্বপ্রথম গড়ে ওঠে বাবা-মায়ের কাছ থেকেই। তবে অনেক অভিভাবকই সন্তানের ভাল করতে যেয়ে বিপরীতটা করে বসেন। অধিকাংশ বাবা-মা সন্তান প্রতিপালনের সঠিক পদ্ধতিটি সম্পর্কে অনভিজ্ঞ। যার ফলে এমন কিছু আচরণ তারা সন্তানদের সাথে করেন, যা তাদের আত্মবিশ্বাস নষ্ট করে দেয়। যা অনেক বাবা-মা জানেন না। চলুন তবে জেনে নেয়া যাক বাবা-মায়ের কোন আচরণগুলো সন্তানের আত্মবিশ্বাস নষ্ট করে-

১. অনেক বাবা-মা আছেন যারা সন্তানের প্রতি অতিরিক্ত অভিযোগপ্রবণ হয়। এর ফলে সন্তান হতাশায় ভুগে। যা ধীরে ধীরে তার আত্মবিশ্বাস নষ্ট করে দেয়।

২. সন্তানের প্রতিভার জায়গাটিকে গুরুত্ব না দিয়ে তার ওপর জোর খাটান অনেক মা-বাবাই। এতে সন্তানরা ইচ্ছার বিরুদ্ধে সেসব কাজগুলো করেন। এতে তারা নিজে কিছু করার আত্মবিশ্বাস হারিয়ে ফেলে।

৩. সন্তানের কোন কাজে প্রশংসা না করাও এর একটি কারণ। সন্তানের করা যে কোন চেষ্টার ফলাফল ভাল কিংবা খারাপ হতে পারে। কিন্তু অনেক বাবা-মা সন্তান সে কাজে সফল না হলে খারাপ মন্তব্য করেন। যা পরবর্তীতে তার নতুন করে কিছু করার আত্মবিশ্বাস নষ্ট করে দেয়।

৪. অনেক বাবা-মা সন্তানকে অতিরিক্ত শাসন করেন। এতে তার মধ্যে ভয় ঢুকে যায়। যা তার আত্মবিশ্বাস ধংস করে দেয়। স্টিফেন কিং এর একটি গল্প আছে দ্য বুগিম্যান। সেখানে একটি চরিত্রে বলা হয়, ‘If a kid doesn’t get over being afraid of the dark when he’s little, he never gets over it.’ অর্থাৎ, আপনার সন্তান ছোট থাকা অবস্থাতেই তার অন্ধকারের ভয় আপনাকেই কাটাতে হবে। নইলে সে সারাজীবন সেই অন্ধকারের ভয় থেকে বের হয়ে আসতে পারবে না।

৫. সাম্প্রতিক সাইকোলজির রিসার্চে পরীক্ষিত যে, সন্তানকে কিছু শেখাতে হলে আগে নিজে সেটি করুন। মানে উপদেশ দেয়া বন্ধ করে, নিজে ওইটা করে সন্তানকে দেখান। তা না হলে সন্তান ওই জিনিসই শিখবে যা আপনি করছেন।

৬. সন্তানের বুদ্ধি বিকাশের বড় একটি মাধ্যম হচ্ছে তার সহপাঠী ও খেলার সঙ্গী। অনেক পিতা-মাতা বন্ধুদের সাথে মিশতে বাধা দেন। যা মোটেও ঠিক নয়। বরং, সহপাঠিদের সাথে খেলাধুলা, মারামারি, লাফালাফি, ঘুরাঘুরি ইত্যাদি বিষয়গুলো তার বুদ্ধিবৃদ্ধি করে। এর ফলে সে আত্মবিশ্বাসীও হয়ে ওঠে।

৭. বাবা-মায়ের সব থেকে খারাপ একটি আচরণ হচ্ছে তুলনা দেয়া। নিজ সন্তানকে অন্যের সাথে তুলনা দিয়ে বার বার তার অক্ষমতা তুলে ধরেন অনেকে মা-বাবাই। এর ফলে সন্তান তার নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলে। তার মনোবলও দূর্বল হয়ে যায়। তাই এই কাজটি করা বন্ধ করুন।

৮. অনেক মা-বাবাই সন্তানকে কৃতজ্ঞতার চর্চা করান না। আত্মবিশ্বাসী হতে কৃতজ্ঞতা খুবই জরুরি। দার্শনিক সীসেরো বলেছিলেন, কৃতজ্ঞতা কেবল মহান সদগুণই না, অন্য সকল সদগুণের মা-বাবা।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

শিশুর মানসিক বিকাশে বাধা সৃষ্টির একমাত্র কারণ স্মার্টফোন

শিশুর মানসিক বিকাশে বাধা সৃষ্টির একমাত্র কারণ স্মার্টফোন

শিশুদের মানসিক বিকাশে বাধা সৃষ্টির একমাত্র কারণ মাত্রাতিরিক্ত স্মার্টফোনসহ বিভিন্ন ডিভাইসের ব্যবহার। এসব ডিভাইস শিশু …

জমজ ভাই-বোনের বিয়ে!

জমজ ভাই-বোনের বিয়ে!

ময়মনসিংহের তারাকান্দায় জমজ ২ ভাইয়ের জমজ ২ বোনের বিয়ে হয়েছে। এ ঘটনায় এলাকায় ব্যাপক আলোচনার …