বারিতে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / বারিতে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

বারিতে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

বারিতে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) চত্বরে আজ সোমবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ম্যুরালের উদ্বোধন করেন। এ উপলক্ষে সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষ এবং বারি’র মূল কার্যালয় চত্বরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান এবং বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ অনুষ্ঠান সঞ্চলনা করেন।
বঙ্গবন্ধুর স্মৃতিকে মানসপটে চির অম্লান করে রাখার জন্য ‘মুজিব বর্ষ ২০২০’ কে সামনে রেখে গত বছরই বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। সেই অনুযায়ী বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয়ের সামনে দু’টি ফোয়ারা, লন গ্রাস এবং মার্বেল পাথর সম্বলিত মনোরম স্থাপত্য শৈলীর একটি নান্দনিক স্থাপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করা হয়েছে। ম্যুরালটি স্থাপনে অনন্য ভূমিকা রেখেছেন দেশের প্রখ্যাত শিল্পী শ্যামল চৌধুরী এবং স্থপতি অরুময় বিশ্বাস।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব এড. মো. জাহাঙ্গীর আলম, গাজীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট রীনা পারভিন, বারি’র প্রতিষ্ঠাতা পরিচালক ও এমেরিটাস সায়েন্টিস্ট ড. কাজী এম বদরুদ্দোজা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের এপিএ এক্সপার্ট-পুলের সদস্য মো. হামিদুর রহমান এবং পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। এছাড়াও অনুষ্ঠানে বারি’র পরিচালকবৃন্দ, ম্যুরাল কমিটির সদস্য, কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, বারি’র বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।
কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন, কৃষকের আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষে দানা জাতীয় শস্য, সবজি, কন্দাল ফসল, ডাল ও তৈলবীজ, মসলা, ফল ও অন্যান্য ফসলসহ ২০৮টি ফসলের ওপর গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ৫৫৮টি উচ্চ ফলনশীল উন্নত জাত এবং ৫৩১ টি অন্যান্য প্রযুক্তি উদ্ভাবন করেছে। এসডিজি-২ এর ৫টি লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ৬৫টি প্রকল্প চিহ্নিত করেছে।
কৃষি ক্ষেত্রে সাফল্যের মূলে রয়েছেন স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্র নায়ক হিসেবে বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনের মূলে ছিল কৃষি। কৃষির উন্নয়নে প্রাথমিক ব্যবস্থা হিসেবে তিনি কৃষিবিদদের চাকরী প্রথম শ্রেণীতে উন্নীত করে কৃষির গুরুত্বকে প্রতিষ্ঠিত করেছিলেন। আর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে কৃষি গবেষণা ও উন্নয়নের মাধ্যমে কৃষকের ভাগ্যের পরিবর্তন ঘটাতে হবে। বঙ্গবন্ধু এ কারণেই কৃষিকে এতো গুরুত্বের সাথে বিবেচনা করতেন।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

স্কুল-কলেজের ছুটি বাড়ানো হয়েছে আগামী ৩০ মে পর্যন্ত

স্কুল-কলেজের ছুটি বাড়ানো হয়েছে আগামী ৩০ মে পর্যন্ত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর কারণে সারাদেশে স্কুল-কলেজের ছুটির মেয়াদ আগামঢ ৩০ মে …

এবার জামা জুতা ব্যাগ কিনতে শিক্ষার্থীদের টাকা দেবে সরকার

এবার জামা জুতা ব্যাগ কিনতে শিক্ষার্থীদের টাকা দেবে সরকার

এবার বছরের শুরুতে উপবৃত্তির পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জামা, জুতা ও ব্যাগ কেনার জন্য ১ …