বিশ্বকাপ : আজ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৬ রান – ABNWorld
ঢাকা। বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ, ১৪২৬; ২১ নভেম্বর, ২০১৯; ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১
হোম / খেলাধুলা / বিশ্বকাপ : আজ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৬ রান

বিশ্বকাপ : আজ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৬ রান

দ্বাদশ বিশ্বকাপের ৪৩তম ও নিজেদের নবম ও শেষ ম্যাচ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৬ রান। সেমিফাইনালে যেতে হলে এখন টাইগারদেরকে মাত্র ৭ রানে অলআউট করতে হবে সরফরাজ বাহিনীকে। এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে পাকিস্তান করেছে ৩১৫ রান। পাকিস্তানী ওপেনার বাবর আজম ব্যর্থ হলেও ২০১৯ বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন ইমাম-উল-হক। সেই সাথে চাচা ইনজামাম উল হকের পরে লন্ডনের লর্ডসে দ্বিতীয় পাকিস্তানি হিসেবে সেঞ্চুরি পেলেন তিনি। তাকে হিট উইকেটে আউট করেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ১০০ বলে করেছেন ১০০ রান করেছেন তিনি। ইমামের পরপরই মেহেদী হাসান মিরাজ সাজঘরে ফিরিয়েছেন মোহাম্মদ হাফিজকে। তিনি করেছেন ২৭ রান। মোস্তাফিজ দ্বিতীয় শিকার বানান ৬ রানে থাকা হারিস সোহেলকে।এদিকে সোহেলকে আউট করেই ওয়ানডে ক্যারিয়ারে দ্রুততম চতুর্থ বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন কাটার মাস্টার। মোস্তাফিজের এই রেকর্ড গড়তে লেগেছে ৫৪ ম্যাচ। ১০ ওভার বল করে ৭৫ রান দিয়ে টানা দ্বিতীয় ম্যাচে তিনি নিয়েছেন ৫ উইকেট। চলতি বিশ্বকাপে এটি তার দ্বিতীয় ৫ উইকেট শিকার। আগের ম্যাচে ভারতের বিরুদ্ধেও তিনি নিয়েছিলেন ৫ উইকেট। এছাড়া ৩ উইকেট পেয়েছেন সাইফুদ্দিন।
বিশ্বকাপের মঞ্চে এর আগে কোন পাকিস্তানি দুটি সেঞ্চুরির দেখা পাননি। ১৯৯২ বিশ্বকাপে একটি করে সেঞ্চুরি করেছিলেন রমিজ রাজা ও আমির সোহেল। ২০১৯ বিশ্বকাপে একই কাজটি করেছেন বাবর আজম ও ইমাম। বাবর সেঞ্চুরি পেয়েছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। তার আগে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বাবরের সেঞ্চুরি কেড়ে নেন মোহাম্মদ সাইফউদ্দিন। ৯৮ বলে ৯৬ রানে সাজঘরে ফিরেছেন বাবর। তার ইনিংসটি সাজানো ছিল ১১ চারে। ব্যক্তিগত ৫৭ রানের মাথায় তিনি ফিরে যেতে পারতেন মোস্তাফিজের বলে। কিন্তু ক্যাচটি ধরতে পারেননি মোসাদ্দেক। তবে শুরুতে পাকিস্তানের ওপেনিং জুটি ভেঙেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ২৩ রানে মেহেদী হাসান মিরাজকে ক্যাচ দিয়ে ১৩ করে সাজঘরে ফিরেছেন ফখর জামান।
হোম অব ক্রিকেট খ্যাত লন্ডনের লর্ডসে পাকিস্তানের বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। বিশ্বকাপের মঞ্চে অধিনায়ক হিসেবে শেষ টস করেছেন মাশরাফির। ২০১৯ বিশ্বকাপে রাউন্ড রবিনে নিজেদের শেষ ম্যাচে এই ২ চিরশত্রু মুখোমুখি হয়েছে। এই ম্যাচে প্রথমবারের মতো বিশ্বকাপে লাল জার্সিতে দেখা যাবে টাইগারদের। অন্তত দুটো ম্যাচ লাল জার্সিতে খেলার কথা থাকলেও গত ৮ ম্যাচের প্রতিটিতে সবুজ জার্সি পড়ে খেলেছে বাংলাদেশ।
প্রসঙ্গত ভারতের বিপক্ষে হেরে সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন আগেই ভেঙে গেছে বাংলাদেশের। তবে আসরে নিজেদের শেষ ম্যাচে জয় নিয়ে ফেরার আশায় চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা। এই ম্যাচ জিতলে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে ওঠে আসবে মাশরাফির দল। অন্যদিকে শেষ চারে যেতে হলে পাকিস্তানকে কেবল জিতলেই হবে না; টাইগারদের হারাতে হবে ৩১৬ রানের বিশাল ব্যবধানে। কারণ ইতোমধ্যে ১১ পয়েন্ট নিয়ে সেমিতে এক পা দিয়ে রেখেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে জিতলে সরফরাজদের পয়েন্টও হবে ১১। তখন নেট রান রেটের হিসেবে এগিয়ে থাকা দল উঠবে সেমিফাইনালে। অবশ্য এখনও পযর্ন্ত নেট রান রেটে কিউইদের চেয়ে বেশ পিছিয়ে পাকিস্তান।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজ নিয়ে এসেছে বাংলাদেশে। আজ বুধবার সোয়া ৭টার দিকে পেঁয়াজ …

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের শারিরীক ও মানসিক বিকাশে খেলাধূলার ওপর …