ব্যারিস্টার রফিক-উল হক আর নেই – ABNWorld
ঢাকা । সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / আদালত / ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

দেশের প্রবীণ আইনজীবী, সাবেক এটর্নি জেনারেল ও আদ-দ্বীন হাসপাতালের চেয়ারম্যান ব্যারিস্টার রফিক-উল হক আর নেই। রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সকাল সাড়ে ৮টায় তিনি মারা গেছেন, ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। আজ শনিবার হাসপাতালের পরিচালক ডা. অধ্যাপক নাহিদ ইয়াসমিন গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন। এর আগে দেশের প্রথিতযশা এই আইনজীবী অসুস্থ হয়ে পড়লে গত ১৫ অক্টোবর সন্ধ্যায় তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। এরপর কিছুটা সুস্থবোধ করলে গত ১৭ অক্টোবর সকালে পল্টনের বাসায় ফিরে যান তিনি। তবে ওইদিনই দুপুরের পর তাকে ফের হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন ১৮ অক্টোবর দিবাগত রাত ১২টার পর তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।
এদিকে গত ১৯ অক্টোবর তার করোনা পরীক্ষা করে রিপোর্ট নেগেটিভ এলেও শারীরিক অবস্থার অবনতি ঘটে। তখন থেকে অবস্থা সংকটাপন্ন ছিল এই প্রবীণ আইনজীবীর। রক্তশূন্যতা, ইউরিন সমস্যাসহ বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন, তিনি ডাক্তার রিচমন্ড রোল্যান্ড গোমেজের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন। তার আগে গত জুনে তার শারীরিক অবস্থার অবনতি হলে তখনও আদ-দ্বীন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে ছিলেন তিনি। ওইবার তিনি পল্টনের বাসায় অবস্থান করেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ওঠেন।
ব্যারিস্টার রফিক-উল হক ১৯৩৫ সালের ২ নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯০ সালের ৭ এপ্রিল থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেল ছিলেন। ২০১৭ সালে বাম পায়ের হাঁটুতে অস্ত্রোপচারের পর থেকে তার চলাফেরা সীমিত হয়ে পড়ে। এ কারণে তিনি স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না। জীবনের শেষ দিকে খ্যাতিমান এই মানুষটি বিছানায় শুয়েই সময় পার করছিলেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

সময় বাড়ছে না : আয়কর রিটার্ন জমা নেবে আগামীকাল পর্যন্ত

সময় বাড়ছে না : আয়কর রিটার্ন জমা নেবে আগামীকাল পর্যন্ত

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন, আয়কর রিটার্ন জমা দেয়ার …

বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

ঐতিহাসিক যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। …