‘ভাগ্য রজনী’ পবিত্র শবে বরাত আগমী ৯ এপ্রিল – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / ঈমান-আমল / ‘ভাগ্য রজনী’ পবিত্র শবে বরাত আগমী ৯ এপ্রিল

‘ভাগ্য রজনী’ পবিত্র শবে বরাত আগমী ৯ এপ্রিল

‘ভাগ্য রজনী’ পবিত্র শবে বরাত আগমী ৯ এপ্রিল

বাংলাদেশের আকাশে বুধবার শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ ২৬ মার্চ বৃহস্পতিবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেই হিসেবে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে বাংলাদেশসহ এই উপমহাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। বুধবার সন্ধ্যায় জাতিয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। বৈঠক শেষে তিনি এই সিদ্ধান্তের কথা জানান। শবে বরাতের পর দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এই ছুটি পড়েছে ১০ এপ্রিল শুক্রবার।
জানা যায়, বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। সভা শেষে জানানো হয়, বুধবার চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হবে। ২৭ মার্চ শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে শবে বরাত পালন করবেন বাংলাদেশের মুসলমানগণ।
সাধারণত পবিত্র শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবে বরাত পালিত হয়। সেই হিসেবে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতই শবে বরাতের রাত। ‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন।
এদিকে শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। ফলে এবার শাবান ২৯ দিনে হলে রমজান শুরু হবে ২৫ এপ্রিল, আর শাবান মাস ৩০ দিনের হলে রমজান শুরু হবে এপ্রিলের ২৬ তারিখ। রমজানের পর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

এবিএনওয়ার্ল্ড/লাম

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …