ভারতের লোকসভায় জাতীয় বাজেট পেশ - all-banglanews
ঢাকা। শনিবার, ৫ শ্রাবণ, ১৪২৬; ২০ জুলাই, ২০১৯; ১৫ জিলক্বদ, ১৪৪০
হোম / আন্তর্জাতিক / ভারতের লোকসভায় জাতীয় বাজেট পেশ

ভারতের লোকসভায় জাতীয় বাজেট পেশ

বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশ ভারতের লোকসভায় আসন্ন অর্থববছরের জন্য দেশটির জাতীয় বাজেট পেশ করা হয়েছে। এদিকে দেশটির ৭২ বছরের পুরনো প্রথার অবসান ঘটিয়ে অর্থাৎ ‘ব্রিফকেস’ বাদ দিয়ে লাল কাপড়ে মোড়ানো বাজেট খতিয়ান নিয়ে তা পেশ করলেন নবনির্বাচিত অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি পুরনো প্রথা ব্রিফকেসের পরিবর্তে লাল শালুতে মুড়ে নিয়ে এলেন বাজেট নথি। আজ শুক্রবার ভারতের লোকসভায় (সংসদ) ২০১৯ সালের সাধারণ বাজেট পেশ করেন তিনি।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের সাবেক সব অর্থমন্ত্রীরা লাল, কালো, তামাটে বা বাদামি রঙের ব্রিফকেস হাতে বাজেট পেশ করতে এসেছিলেন। কিন্তু প্রথমবারের মত এবার ক্ষমতায় এসেই নতুন চমক দেখালেন নারী নেত্রী সীতারমন। ভারতীয় সংস্কৃতির সাতে মিল রেখে বাজেট ব্রিফকেস- এর পরিবর্তে তিনি বহী খাতা নিয়ে লোক সভায় হাজির হন। এ প্রসঙ্গে তিনি বলেন, এটি ভারতীয় ঐতিহ্য। এটি পশ্চিমা দাসত্ব থেকে আমাদের মুক্তির প্রতীক। এটি শুধু একটি বাজেট নয় বরং বহী খাতা।
প্রধান অর্থ উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রামানিয়ান স্থানীয় সাংবাদিকদের বলেন, অর্থমন্ত্রীর বিশ্বাস এত বড় একটি আয়োজনে চামড়ার তৈরি পণ্য মঙ্গলজনক হবে না। যে কারণে তিনি চামড়ার তৈরি ব্যাগ না নিয়ে বহী খাতা বেছে নেন। একে শুভ বলেও মনে করা হয়। নির্মলা সিতারামান যুক্তরাজ্যে কাজ করেছেন এবং তিনি খুব ভালো করেই আমাদের ঐতিহ্য সম্পর্কে জানেন। আমরা অবশ্যই তার সিদ্ধান্তকে সাধুবাদ জানাব।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধু শুধু …

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা নামক জনৈক বাংলাদেশী নারী সংখ্যালঘু নির্যাতন বিষয়ে …