ভারতে আরও ২ সপ্তাহ বেড়েছে লকডাউন : মোট আক্রান্ত ৩৫৩৬৫ – ABNWorld
ঢাকা । রবিবার, ১৬ আগস্ট, ২০২০, ১লা ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / আন্তর্জাতিক / ভারতে আরও ২ সপ্তাহ বেড়েছে লকডাউন : মোট আক্রান্ত ৩৫৩৬৫

ভারতে আরও ২ সপ্তাহ বেড়েছে লকডাউন : মোট আক্রান্ত ৩৫৩৬৫

ভারতে আরও ২ সপ্তাহ বেড়েছে লকডাউন : মোট আক্রান্ত ৩৫৩৬৫

তৃতীয় দফায় আরও ২ সপ্তাহ লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। ৩ মে পর্যন্ত লকডাউন বলবৎ থাকা অবস্থায় সারাদেশে আরও ২ সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিল কেন্দ্রীয় সরকার। আজ শুক্রবার সন্ধ্যায় এ খবর নিশ্চিত করেছে হিন্দুস্তান টাইমসসহ ভারতীয় সংবাদমাধ্যমগুলো। করোনাভাইরাসের প্রকোপ না কমায় দফায় দফায় মন্ত্রিদের নিয়ে বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবরে প্রকাশ, গত ১৪ এপ্রিল লকডাউনের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর ঘোষণা দেয় ভারত। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই পরিস্থিতি বিবেচনায় এল নতুন এই সিদ্ধান্ত। ফলে এবার ভারতজুড়ে লকডাউনের মেয়াদ ৪ মে থেকে দু’সপ্তাহ বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হয়েছে।
অবশ্য সরকার পক্ষ থেকে বলা হয়েছে, ‘গ্রিন’ ও ‘অরেঞ্জ’ জোনের ক্ষেত্রে কিছু শিথিলতা আনা হবে। তবে বিমান, রেল, মেট্রো পরিষেবা এবং দেশের ভেতরে ভ্রমণ নিষিদ্ধই থাকবে।বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা বা প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান। রেস্তোরাঁ, হোটেলও বন্ধ থাকবে। সিনেমা হল, মল, জিম ও ক্রীড়া সংস্থাগুলোও বন্ধ রাখা হবে। এছাড়া, সরকার কোনোধরনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক জমায়েতেও নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। ধর্মীয় সমাবেশও নিষিদ্ধ।
ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অমিত শাহসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যান্যদের সাথে বৈঠক করে করোনাভাইরাস পরিস্থিতি এবং লকডাউনের প্রয়োজনীয়তার বিষয়টি পর্যালোচনার পর সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতি দিয়ে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানায়।
এর আগে জানুয়ারির শেষদিকে ভারতে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হওয়া থেকে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫০০র কাছাকাছি হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক ভাষণে ২২ মার্চ দেশবাসীকে ‘জনতা কারফিউ’ পালনের ডাক দিয়েছিলেন। তারপর ২৪ মার্চ আবার জাতির উদ্দেশে ভাষণে তিনি ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেন। এরপর গত ১৪ এপ্রিলে মোদী লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ান। তবে ২০ এপ্রিলের পরে কিছু কিছু ক্ষেত্রে দেশটিতে লকডাউন শিথিল করা হয়েছিল।
এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নতুন করে ৭২ জনসহ শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৯ হাজার ৬৫ জন। আর মৃত্যু হয়েছে ১১৫২ জনের। মোট আক্রান্তদের মধ্যে ১১১ জন বিদেশী নাগরিক।
মন্ত্রণালয় জানায়, শুক্রবার সন্ধ্যার পর থেকে এ পর্যন্ত নতুন করে মারা যাওয়া ৭২ জনের মধ্যে ২৭ জন মহারাষ্ট্রে, ১৭ জন গুজরাটে, ১১ জন পশ্চিমবঙ্গে, মধ্যপ্রদেশ ও রাজস্থানে ৭ জন করে এবং দিল্লীতে ৩ জন মারা গেছেন। মোট মৃত ১ হাজার ১৫২ জনের মধ্যে মহারাষ্ট্রে ৪৫৯ জন, গুজরাটে ২১৪ জন, মধ্যপ্রদেশে ১৩৭ জন, দিল্লীতে ৫৯ জন, রাজস্থানে ৫৮ জন, উত্তর প্রদেশে ৩৯ জন, পশ্চিমবঙ্গে ৩৩ জন এবং অন্ধ্রপ্রদেশে ৩১ জন।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করার পর তৎকালীন …

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিত্রশিল্পী, ভাষা সংগ্রামী মর্তুজা বশীর আর নেই। আজ রাজধানীর এভারকেয়ার …