ভারতে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে শিশুসহ নিহত ৬ – ABNWorld
ঢাকা । রবিবার, ১৬ আগস্ট, ২০২০, ১লা ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / আন্তর্জাতিক / ভারতে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে শিশুসহ নিহত ৬

ভারতে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে শিশুসহ নিহত ৬

ভারতে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে শিশুসহ নিহত ৬

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের রাসায়নিক প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে শিশুসহ কমপক্ষে ৬ জন মারা গেছেন। আজ বৃহস্পতিবার এই দুর্ঘটনায় অন্তত ২০০ মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে জানা গেছে। গোপালপাতনামের এলজি পলিমারে এই গ্যাস লিকেজের ঘটনা ঘটে।এদিকে দি গ্রেটার বিশাখাপাতনাম মিউনিসিপাল কর্পোরেশনের এক টুইট বার্তায় ঘটনাস্থলের আশেপাশের এলাকার সব বাসিন্দাদের নিরাপত্তার কারণে বাড়ির বাইরে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।
বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়া এলাকা থেকে উদ্ধারকারীদের তোলা মোবাইল ভিডিওতে দেখা যায়, জনপূর্ণ রাস্তায় শখানেক মানুষ আহতদের সাহায্য করার চেষ্টা করছে, তাদের নিয়ে গিয়ে অপেক্ষারত অ্যাম্বুলেন্সে তুলে দিচ্ছে। পেছনে ইন্ডাস্ট্রিয়াল সাইরেন বেজে চলেছে। মাস্ক পরা কিছু মানুষকে যাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে তাদের তুলে বয়ে নিতে দেখা যায়। ভিডিওতে দেখা গেছে ওই এলাকায় কমপক্ষে ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। তবে তারা অজ্ঞান নাকি মৃত তা বোঝা যাচ্ছে না। এর ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।
আরেক ভিডিওতে দেখা যায়, ঘটনাস্থলের পাশে স্কুটারে দাঁড়িয়ে থাকা এক নারী হঠাৎই মাটিতে লুটিয়ে পড়ছেন।
এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কর্মকর্তারা জানিয়েছেন, ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনওভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে। এতে ওই এলাকার বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তিনি আরও জানিয়েছেন, ওই প্লান্ট থেকে যে গ্যাস লিক হচ্ছে তা প্রথমে টের পান এলাকার কাছাকাছি থাকা স্থানীয় বাসিন্দারাই।
জানা গেছে, ১৯৬১ সালে হিন্দুস্তান পলিমার নামে প্রতিষ্ঠিত হওয়া কোম্পানিটি সাউথ কোরিয়ার এলজি চেম নিয়ে নেয়। পরে ১৯৯৭ সালে সেটার নাম দেয় এলজি পলিমার ইন্ডিয়া। এই প্ল্যান্টটি পলিস্ট্রিন ও এক্সপ্যান্ডেবল পলিস্ট্রিন নামক প্লাস্টিক তৈরি করে যা দিয়ে অনেক খেলনা ও যন্ত্রপাতি তৈরি হয়।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করার পর তৎকালীন …

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিত্রশিল্পী, ভাষা সংগ্রামী মর্তুজা বশীর আর নেই। আজ রাজধানীর এভারকেয়ার …