মক্কা-মদিনায় মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় নিষিদ্ধ – ABNWorld
ঢাকা । বুধবার, ৮ এপ্রিল, ২০২০, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / আন্তর্জাতিক / মক্কা-মদিনায় মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় নিষিদ্ধ

মক্কা-মদিনায় মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় নিষিদ্ধ

মক্কা-মদিনায় মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় নিষিদ্ধ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সতর্কতামূলক প্রয়াসের অংশ হিসেবে মক্কা ও মদিনার প্রধান মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব সরকার। আজ শুক্রবার সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নবাবীর বাইরের প্রাঙ্গণে প্রবেশ ও নামাজ বন্ধের এই সিদ্ধান্ত আজ শুক্রবার থেকেই কার্যকর হয়েছে। মসজিদ চত্বরে ৫ ওয়াক্ত নামাজের পাশাপাশি জুমার নামাজও স্থগিত করা হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে।
এর আগে এই দুটি মসজিদ ছাড়া সৌদি আরবের বাকি সব মসজিদে জামাতের সাথে নামাজ আদায় স্থগিত করে গত মঙ্গলবার নির্দেশ জারি করেছিল দেশটির কর্তৃপক্ষ। সে সময় সৌদি গেজেট লিখেছিল, ইসলামসী শরীয়া অনুযায়ী সম্ভাব্য ক্ষতি কমাতে মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনাভাইরাস অতি সংক্রামক এবং যে কোন ধরনের জমায়েত এই ভাইরাসের জন্য বড় ঝুঁকি তৈরি করে সেহেতু সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল এমন পদক্ষেপ নিয়েছে।
করোনাভাইরাস ছড়িয়ে পরার প্রেক্ষিতে সৌদি আরব গত ২৭শে ফেব্রুয়ারি থেকে বিদেশিদের ওমরাহ করারও অনুমতি দিচ্ছে না। পাশাপাশি বন্ধ রাখা হয়েছে টুরিস্ট ভিসাও। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবে এই পর্যন্ত ২৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এখনও কেউ মারা যায়নি বলেও জানা গেছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …