মাত্র ১ ঘণ্টার জন্য শনিবার বসছে সংসদের অধিবেশন! – ABNWorld
ঢাকা । সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
হোম / জাতীয় / মাত্র ১ ঘণ্টার জন্য শনিবার বসছে সংসদের অধিবেশন!

মাত্র ১ ঘণ্টার জন্য শনিবার বসছে সংসদের অধিবেশন!

মাত্র ১ ঘণ্টার জন্য শনিবার বসছে সংসদের অধিবেশন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর আতঙ্কের মধ্যেই একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন বসছে আগামী ১৮ এপ্রিল শনিবার। ওইদিন বিকেল ৫টায় শুরু হবে অধিবেশন। এটি হতে পারে দেশের সংসদীয় ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ততম অধিবেশন। সাংবিধানিক সংকট কাটানোর জন্য ডাকা এই অধিবেশন অত্যন্ত কম সময় চলবে। এই অধিবেশনের স্থায়ীত্বকাল হতে পারে মাত্র ৬০ মিনিট অর্থাৎ ১ ঘণ্টা। এছাড়া সংসদ সদস্যদের অধিবেশন কক্ষে বসার সময় সামাজিক দূরত্ব নিশ্চিত করা হবে। কোরাম পূর্ণ হলেই অর্থাৎ ৬০ জন সদস্য যোগ দিলেই অধিবেশন শুরু হবে। সমাগম এড়াতেও নানা পদক্ষেপ নিয়েছে সংসদ। আজ সোমবার সকালে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। তিনি বলেন, সংসদে সমাগম এড়াতে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি যাতে কম হয় তাও নিশ্চিত করা হবে। প্রয়োজন নেই এমন কর্মকর্তা-কর্মচারীদের আসতে মানা করা হবে।
প্রসঙ্গত করোনাভাইরাসের কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশন বাতিল করা হয়। গত ২২ মার্চ জাতীয় সংসদে বিশেষ অধিবেশন বসার কথা ছিল। এতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারীর ভাষণ দেয়ার কথা ছিল। মাত্র ২ কার্যদিবস চলার কথা ছিল এই বিশেষ অধিবেশন। এর আগে ১৯৭৪ সালের ৩১ জানুয়ারি ও ১৮ জুন সংসদে বিশেষ অধিবেশন বসেছিল। যেখানে সাবেক যুগোস্লাভ প্রেসিডেন্ট মার্শাল টিটো এবং ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি ভাষণ দিয়েছিলেন।
জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল গত ১৮ ফেব্রুয়ারি। সেই হিসাবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন অবশ্যই বসতে হবে।
সংসদ সূত্র জানায়, এখন ঢাকায় আছেন এমন এমপিদেরই শুধু সংসদে যাওয়ার উৎসাহ দেয়া হবে। প্রবীণ এমপিদের সংসদে না যাওয়ার জন্য ইতোমধ্যে ফোন দেয়া শুরু হয়েছে। আর ঢাকায় রয়েছেন এমন সংরক্ষিত নারী আসনের এমপিদের ফোন দেয়া হচ্ছে যাতে তারা সংসদে যান। সংসদে প্রবেশের সময় এমপিদের তাপমাত্রা মাপা হবে। আর সংসদ মুলতবি নিয়ে জুন পর্যন্ত রাখা যায় কিনা সে বিষয়েও চিন্তা-ভাবনা চলছে। সংসদ অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
জাতীয় সংসদের হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন বলেন, এবার এই অধিবেশন উপলক্ষে বিশেষ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। প্রবীণ এমপিদের সংসদে যেতে আমরা নিরুৎসাহিত করছি। হুইপরা তাদের ফোন দিয়ে জানিয়ে দিচ্ছেন। আর সবার স্বাস্থ্যগত অবস্থা জেনে নেয়া হচ্ছে। কেউ অসুস্থ হলে তাকে সংসদে না যাওয়ার অনুরোধ জানানো হচ্ছে।
সংসদের আইন শাখা জানায়, চলতি সংসদের কোন সদস্য মারা গেলে অধিবেশনের শুরুর দিনে শোকপ্রস্তাব গ্রহণের পর বৈঠক মুলতবি করা হয়। চলতি সংসদের সদস্য ও সাবেক মন্ত্রী শামসুর রহমান শরীফ দিলু (পাবনা-২) গত ২ এপ্রিল মারা যান। তাই বৈঠকের শুরুতেই শোকপ্রস্তাব উত্থাপন ও তার শোকপ্রস্তাবের ওপর আলোচনা হবে। শোকপ্রস্তাব গ্রহণের পরপরই বৈঠক শেষ করে দেয়া হবে।
হুইপ ইকবালুর বলেন, অধিবেশন যেদিন শুরু হবে সেদিনই শেষ হওয়ার সম্ভাবনা বেশি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কার্যউপদেষ্টা কমিটি। সংবিধানে অন্য বিকল্প নেই বলেই অধিবেশনে বসতে হবে।

এবিএনওয়ার্ল্ড/এমআর

চেক করুন

আগামীকাল বিজয়া দশমী

আগামীকাল বিজয়া দশমী

আগামীকাল সোমবার বিজয়া দশমী। এ দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিনব্যাপি দুর্গাপূজার আনুষ্ঠানিক …

মানুষের কল্যাণে কাজ করতে সাংবাদিকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

মানুষের কল্যাণে কাজ করতে সাংবাদিকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

নিরপেক্ষ ও দায়িত্বশীল থেকে দেশেপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণে কাজ করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন …