মোবাইলে ডুবে থাকেলে ঘাড়ে ‘শিং’ গজাবে : গবেষণা প্রতিবেদন - all-banglanews
ঢাকা। শনিবার, ৫ শ্রাবণ, ১৪২৬; ২০ জুলাই, ২০১৯; ১৫ জিলক্বদ, ১৪৪০
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / মোবাইলে ডুবে থাকেলে ঘাড়ে ‘শিং’ গজাবে : গবেষণা প্রতিবেদন

মোবাইলে ডুবে থাকেলে ঘাড়ে ‘শিং’ গজাবে : গবেষণা প্রতিবেদন

সারাক্ষণ মোবাইল নিয়ে পড়ে থাকলে অর্থাৎ মোবাইল টিপলে ঘাড়ে ‘শিং’ গজাবে বলে হুশিয়ার করে দিয়েছে অস্ট্রেলিয়ার একটি গবেষণা প্রতিবেদন। এতে বলা হয়, বর্তমান আধুনিক সমাজকে মোবাইল টেকনোলজি বদলে দিয়েছে। এখন আমাদের বই পড়া, কাজ, সংযোগ, কেনাকাটি, প্রেম সবই এখন মোবাইলকেন্দ্রিক হয়ে পড়েছে। কিন্তু ভয়ের ব্যাপার হল, মোবাইল এখন আমাদের কঙ্কালকেও পুনর্গঠন করতে চলেছে। আমাদের দৈহিক গঠনকেও ওলোটপালট করতে শুরু করেছে মোবাইল ফোন।
বায়োমেকানিক্সের নতুন একটি গবেষণা অনুযায়ী, তরুণ প্রজন্মের ছেলে-মেয়েদের খুলির পিছন দিকে শিংয়ের মতো গঠন লক্ষ করা যাচ্ছে! মাথার সামনের অংশ মেরুদ-ের ওজনকে মেরুদ- থেকে মাথার পিছনের পেশিতে নিয়ে যাচ্ছে। তার ফলে ওখানকার টেন্ডন ও লিগামেন্ট সংলগ্ন হাড় বেড়ে যাচ্ছে। এই পরিবর্তনকে তুলনা করা যায় চাপের ফলে চামড়া মোটা হয়ে গিয়ে সৃষ্টি হওয়া কড়ার সঙ্গে। আর এর ফলে শিংসদৃশ বস্তু গজিয়ে উঠছে হাড়ে, ঘাড়ের ঠিক উপরে।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ২ গবেষক তাদের গবেষণাপত্রে দেখিয়েছেন, হাড়ের এই ফুলে ওঠার পিছনে কারণ হল দেহে ভঙ্গিমার বদল, যার জন্য দায়ী আধুনিক প্রযুক্তি। তারা জানিয়েছেন, স্মার্টফোন ও অন্যান্য হাতে ধরা যন্ত্র মানুষের আকৃতিকে মুচড়িয়ে বদলে ফেলছে। বাধ্য করছে সর্বক্ষণ মাথাটা ঝুঁকিয়ে রাখতে। গবেষকরা জানাচ্ছেন, এই প্রথম দৈনন্দিন জীবনে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের ফলে দেহের কঙ্কালে বা দেহের আকৃতিতে কেমন পরিবর্তন হতে পারে এই গবেষণায় সেটাই দেখানো হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধু শুধু …

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা নামক জনৈক বাংলাদেশী নারী সংখ্যালঘু নির্যাতন বিষয়ে …