যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্প - all-banglanews
ঢাকা। সোমবার, ২৯ আশ্বিন, ১৪২৬; ১৪ অক্টোবর, ২০১৯; ১৪ সফর, ১৪৪১
হোম / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্প

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার দেশটির সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় এই ভূমিকম্প আঘাত হানে। এটি ছিল গত ২ দশকের মধ্যে সেখানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। এতে একটি সামরিক স্থাপনার অনেক ক্ষতি হলেও জনবিরল এ অঞ্চলের কয়েকজন সামান্য আহত হয়েছে। স্থানীয় সময় সকাল ১০ টা ৩৩ মিনিটে যুক্তরাষ্ট্রের ছোট শহর রিজক্রেস্ট থেকে ১০ কিলোমিটার দূরে মোজাভ ডেজার্টে ভূপৃষ্ঠের স্বল্প গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপর সেখানে অরও কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়। প্রসঙ্গত এর আগে ১৯৯৯ সালে ক্যালিফোর্নিয়ায় ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে।
লস এঞ্জেলস থেকে ১৬০ মাইল দূরে এবং এমনকি লাসভেগাসেও এই ভূমিকম্প অনুভূত হয়। আর এই ভূমিকম্প এমন এক সময় আঘাত হানলো যখন যুক্তরাষ্ট্র তাদের স্বাধীনতা দিবসের ছুটি উদযাপন করছে। ৪ জুলাই হচ্ছে দেশটির স্বাধীনতা দিবস।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল লস এঞ্জেলস শহর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ পূর্বে রেজিক্রেস্টে। ভূমিকম্প চলাকালীন কমপক্ষে আরও ১৫৯টি মৃদু কম্পন রেকর্ড করা হয়েছে। মৃদু কম্পনগুলো সর্বোচ্চ ৪.৫ থেকে ২.৫ মাত্রার বলে রেকর্ড করা হয়। রেজিক্রেস্টের মেয়য় পেগি ব্রিডেন জানিয়েছেন, মধ্য লস এঞ্জেলসে ভূমিকম্পটি ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল। স্থানীয়রা বাড়িঘর থেকে রাস্তায় নেমে আসে।
এদিকে ভূমিকম্পের সময় ৫টি স্থানে অগ্নিকা-ের ঘটনাও ঘটেছে। দমকলকর্মীরা জানিয়েছে, তারা স্বাস্থ্যসেবা প্রদান ও আগুন নেভানোর কাজ করছে। দেশটির জাতীয় আবহাওয়া সেবা অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে রাস্তা ও ভবনে ফাটল ধরেছে। ২৮ হাজার বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রেজিক্রেস্টের স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ১৫ জনকে জরুরি বিভাগ থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। তবে এখন পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

‘সবাই মনে করে বাংলাদেশের কাছ থেকে শেখার আছে’

‘সবাই মনে করে বাংলাদেশের কাছ থেকে শেখার আছে’

‘সবাই মনে করে বাংলাদেশের কাছ থেকে শেখার আছে’ দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের সাফল্য তুলে ধরে প্রধানমন্ত্রী …

ঢাবি ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ

ঢাবি ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ

ঢাবি ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ ঢাকা বিশ্ববিদ্যালয় (২০১৯-২০) শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত খ-ইউনিটের …