রুটিন প্রকাশ : আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু - all-banglanews
ঢাকা। শনিবার, ৬ আশ্বিন, ১৪২৬; ২১ সেপ্টেম্বর, ২০১৯; ২১ মুহাররম, ১৪৪১
হোম / ক্যাম্পাস / রুটিন প্রকাশ : আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু

রুটিন প্রকাশ : আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু

রুটিন প্রকাশ : আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষার শুরু

আগামী বছরের অর্থাৎ ২০২০ সালের ১ এপ্রিল বুধবার থেকে শুরু হতে যাচ্ছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। ইতোমধ্যেই ওই পরীক্ষার সময় সূচি (রুটিন) প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি। কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত সূচিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে ৪ মে তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৫-১৩ মের মধ্যে শেষ করতে হবে। তবে গতবছরের চেয়ে পরীক্ষার দিন সংখ্যা কমেছে ৭ দিন, ওই বছর ১ এপ্রিল থেকে ১১ মে তত্ত্বীয় পরীক্ষায় সূচি ছিল।
প্রতিবছরের মত এবারও প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার নির্দশনাবলীতে বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে গিয়ে আসন গ্রহণ করতে হবে। সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১টা ও বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রাম ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মেবাইল ফোন আনতে পারবে না বলেও উল্লেখ করা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এতে মোট সতেরো রাকাত নামাজ (ফরজ) রয়েছে। এছাড়া বাকি নামাজগুলো …

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি …