লকডাউন শিথিলের ঘোষণা ভারতের! – ABNWorld
ঢাকা । রবিবার, ১৬ আগস্ট, ২০২০, ১লা ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / আন্তর্জাতিক / লকডাউন শিথিলের ঘোষণা ভারতের!

লকডাউন শিথিলের ঘোষণা ভারতের!

লকডাউন শিথিলের ঘোষণা ভারতের!

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণে দৈনিক রেকর্ড আকারে বৃদ্ধির মধ্যেই লকডাউন আরও শিথিলের ঘোষণা দিয়েছে ভারত। উপাসনালয়, শপিং মল, হোটেল-রেস্তোরাঁ খোলার অনুমতি দেয়া হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে জানা গেছে। আগামী সোমবার থেকে কার্যকর হবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন বিধিমালা। ৬ ফুট শারীরিক দূরত্ব নিশ্চিত, মাস্ক পরা, হ্যান্ড স্যানিটাইজের মতো বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে পথেঘাটে কফ-থুথু ফেলা। বয়স্ক, অন্তঃসত্ত্বা নারী বা অসুস্থদের জন্য নিতে হবে বিশেষ ব্যবস্থা। এছাড়া শপিংমল ও রেস্তোরাঁর বাইরে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকতে হবে। উপসনালয়ে প্রবেশের আগে হাত-পা ধোয়ার ব্যবস্থা রাখার নির্দেশ দেয়া হয়েছে। স্পর্শ এড়াতে প্রসাদ বণ্টনের বিষয়েও জারি হয়েছে নিষেধাজ্ঞা।
দেশটির কেন্দ্রীয় সরকার লকডাউনের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিলেও ৩ ধাপে তা শিথিলের পরিকল্পনাও জানিয়েছে। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম ধাপে ৮ জুন থেকে বহু জায়গাতেই খুলে দেওয়া হচ্ছে শপিংমল, হোটেল, রেস্তোরাঁ, ধর্মীয় স্থান। সব নিষেধাজ্ঞা এভাবে ধাপে ধাপে তুলে দেওয়া হবে।
দ্বিতীয় ধাপে জুলাই থেকে স্কুল-কলেজও খুলে যাবে। বিভিন্ন রাজ্যের সাথে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে সরকার। কেবল যেসব জায়গায় সংক্রমণ খুব বেশি সেসব জায়গাতেই কঠোর লকডাউন জারি থাকবে। ভারত সরকার তৃতীয় ধাপে লকডাউন শিথিলের আওতায় আন্তর্জাতিক ভ্রমণ চালু করাসহ মেট্রো সার্ভিস, সিনেমা হল, জিম, খেলাধুলা সবকিছু চালুর পরিকল্পনা জানিয়েছে। তবে এর দিনক্ষণ এখনো নির্ধারিত হয়নি। পরিস্থিতির ওপর নির্ভর করে এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবে সরকার। তাছাড়া, জারি থাকা রাত্রিকালীন কারফিউও ২ ঘণ্টা কমানো হবে।
প্রসঙ্গত গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাভাইরাস সংক্রমণ সর্বাধিক ৮ হাজার ৩৮০ জনে পৌঁছানোর মধ্যেই এ পরিকল্পনা জানাল সরকার। রবিবার সন্ধ্যা পর্যন্ত ভারতে মোট সংক্রমণ ধরা পড়েছে ১ লক্ষ ৮৫ হাজার ৩৯৮ জনের। এ হিসাবে ভারত এখন বিশ্বে অষ্টম স্থানে উঠে এসেছে। আর গত ২৪ ঘণ্টায় ভারতে মৃতের সংখ্যা ১৯৩। এ হিসাবে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।
সরকারি হিসাবমতে, ভারতে ৫টি রাজ্যে ৮০ শতাংশের বেশি সংক্রমণ ঘটেছে। এগুলো হচ্ছে- মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট এবং মধ্যপ্রদেশ। আর ৬০ শতাংশের বেশি সংক্রমণ ঘটেছে মুম্বাই, দিল্লি এবং আহমেদাবাদসহ ৫ টি শহরে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, অনেক জায়গাতেই তারা লকডাউন আরেও কিছুটা তুলে নিতে পারবেন। কারণ, বহু রাজ্যেই সংক্রমণ কেবল শহুরে অঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ আছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

‘জিয়া আমাকে মন্ত্রী হতে বলেছিলেন, না হলে ২৫ বছর জেলের হুমকি’

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করার পর তৎকালীন …

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিত্রশিল্পী, ভাষা সংগ্রামী মর্তুজা বশীর আর নেই। আজ রাজধানীর এভারকেয়ার …