শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ঈদ পর্যন্ত বাড়তে পারে – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ঈদ পর্যন্ত বাড়তে পারে

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ঈদ পর্যন্ত বাড়তে পারে

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ঈদ পর্যন্ত বাড়তে পারে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে প্রাক্প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ ঈদুল ফিতর পর্যন্ত দীর্ঘ হতে পার। অর্থাৎ চলমান এই ছুটির মেয়াদ আগামী রমজানের ছুটি পর্যন্ত বাড়ানোর চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সাধারণত পবিত্র রমজান মাসে এমনিতেই শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকে। পরিস্থিতি বিবেচনায় রজমানের ছুটির বিষয়ে ভিন্ন কোন সিদ্ধান্ত না হলে ঈদুল ফিতর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে এমন পরিকল্পনার তথ্য জানা গেছে। তবে সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাথে কথা বলে আজ মঙ্গলবারই ছুটির বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। আর প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি হওয়ায় এমনিতেই তখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ছুটি থাকবে। এর পরের বিষয়ে কী করা যায়, সেটা নিয়ে আলোচনা চলছে। দেখা যাক।
এর আগে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছিল সরকার। এরপর ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়। আর সবশেষ সিদ্ধান্ত অনুসারে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি অফিসে টানা ১০ দিনের ছুটিতে থাকছে। ২৬ মার্চ স্বাধীনতা দিবস এবং পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ২৯ মার্চ থেকে ২ এপ্রিল ৫ দিন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। আর ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি হওয়ায় মোট ১০ দিনের ছুটিতে থাকবে সারাদেশ।
অবশ্য করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের সংসদ টেলিভিশন চ্যানেলের মাধ্যমে সেরা শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ৩ মাসের পরিকল্পনা নিয়ে তারা এই কাজটির উদ্যোগ নিয়েছে। প্রাথমিকেও বিকল্প উপায়ে ক্লাস নেয়ার বিষয়েও আলোচনা চলছে।
এদিকে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে আজ মঙ্গলবার থেকে দেশের বিভাগীয় ও জেলা শহরগুলোতে মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। গণপরিবহনও বন্ধ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির মেয়াদ বাড়ানোর পরিকল্পনা যুক্তিসঙ্গত।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …