শ্রীলংকায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা - all-banglanews
ঢাকা। শনিবার, ৬ আশ্বিন, ১৪২৬; ২১ সেপ্টেম্বর, ২০১৯; ২১ মুহাররম, ১৪৪১
হোম / আন্তর্জাতিক / শ্রীলংকায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা

শ্রীলংকায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা

শ্রীলংকায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা
শ্রীলংকায় দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা

শ্রীলংকায় ভয়াবহ বোমা হামলার এক সপ্তাহ পূর্ণ হয়েছে। দেশটির রোমান ক্যাথলিক নেতা আজ রবিবার খ্রিস্টানদের ধর্মীয় উৎসবে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার তীব্র নিন্দা জানিয়ে একে ‘মানবতার অপমান’ হিসেবে অভিহিত করেছেন। কলম্বোর আর্চবিশপ কার্ডিনাল ম্যালকম রঞ্জিত হামলার ঘটনায় নিহতদের জন্য আয়োজিত এক স্মরণসভায় একথা বলেন। এদিকে পুনরায় হামলার আশঙ্কায় তিনি শ্রীলংকার চার্চগুলো বন্ধের ঘোষণা দেন।
নিñিদ্র নিরাপত্তায় কলম্বোর সেন্ট এন্থনি চার্চের বাইরে সকাল পৌনে ৯টায় এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। গত সপ্তাহে ঠিক এই মুহূর্তেই ওই চার্চে হামলা চালানো হয়। আর্চবিশপ তার বাসভবনের প্রার্থনাকক্ষে আয়োজিত এই স্মরণভায় বলেন, গত রবিবার যা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক। এটি মানবতার অপমান।’
শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমেসিংহে এই স্মরণসভায় অংশ নেন। নিহতদের জন্য প্রার্থনার আহ্বান জানিয়ে তিনি বলেন, আজ এই স্মরণসভায় আমরা গত সপ্তাহের মর্মান্তিক হামলায় নিহতদের জন্য প্রার্থনা করব এবং পরষ্পরকে বুঝার চেষ্টা করব।
আর্চবিশপ আরো বলেন, আমরা প্রার্থনা করছি যে এই দেশে যেন সুখ ও শান্তিপূর্ণ সহঅবস্থান বিদ্যমান থাকে এবং আমরা কোন ধরনের বিরোধ বা বিভেদ না করে পরষ্পরকে বুঝতে পারি।
অপরদিকে শ্রীলংকার সেনাবাহিনী এখনো ইসলামিক স্টেটের সঙ্গে জড়িত জিহাদিদের খোঁজে অভিযান চালিয়ে যাচ্ছে এবং দেশব্যাপী কড়া নিরাপত্তা ব্যাবস্থা বলবৎ রয়েছে।
অশ্রুসিক্ত ধারশিকা ফার্নান্ডো (১৯) বলেন, প্রতি রবিবার আমি এই চার্চে আসি। এটাকে আমার দ্বিতীয় বাড়ি মনে হয়। তিনি বলেন, আমি মনে করি মানুষ আমার নিজের বাড়িতেই বিস্ফোরণ ঘটিয়েছে। সপ্তাহ পূর্ণ হামলার এই দিবসে চার্চ ও মসজিদ পাহারা দিতে হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে।
জিহাদিদের আস্তানায় নিরাপত্তা বাহিনীর এক অভিযান চলাকালে আত্মঘাতী হামলা ও সংঘর্ষে অন্তত ১৫ জন নিহত হওয়ার একদিন পর বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।
পুলিশ জানায়, ইস্টার সানডে পালনকালে বোমা হামলায় জড়িত থাকার অভিযোগে তারা দুই জন ‘মোস্ট ওয়ান্টেড’ মুসলিমকে গ্রেফতার করেছে। এই নিয়ে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে শতাধিক লোককে আটক করা হল। বৃহস্পতিবার যে ছয় জন ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকা প্রকাশিত হয়েছে তাদের মধ্যে গ্রেফতার হওয়া এই দুইজন রয়েছে। এদের নাম মোহাম্মদ সাদিক আব্দুল হক ও মোহাম্মদ শহিদ আব্দুল হক।
পুলিশের মুখপাত্র রুয়ান গুণেসেকারা বলেন, শনিবার রাতে মধ্যাঞ্চলীয় নাওয়ালাপিতিয়া থেকে এদের গ্রেফতার করা হয়েছে। স্থানটি রাজধানী কলম্বো থেকে প্রায় ১২৫ কিলোমিটার পূর্বে। এদিকে শুক্রবার দেশটির প্রেসিডেন্ট বলেন, দেশব্যাপী প্রায় ১৪০ আইএস অনুসারীকে এখনো আটক করা হয়নি। এদের সন্ধানে জোর অভিযান চালানো হচ্ছে।
সিরিসেনা অঙ্গীকার করে বলেন, আমরা পারব এবং আমরা অবশ্যই খুব শিগগিরই তাদের ধ্বংস করব। উল্লেখ্য, গত রবিবার ইস্টার সান ডে পালনকালে শ্রীলংকার অভিজাত তিনটি হোটেল ও তিনটি চার্চে ভয়াবহ বোমা হামলা চালানো হয়। এতে ২৫৩ জন প্রাণ হারায়।

এবিএন/এফএম

চেক করুন

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এতে মোট সতেরো রাকাত নামাজ (ফরজ) রয়েছে। এছাড়া বাকি নামাজগুলো …

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি …