শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বোমা হামলা : নিহত ১৫৮ - all-banglanews
ঢাকা। রবিবার, ৩ ভাদ্র, ১৪২৬; ১৮ আগস্ট, ২০১৯; ১৫ জিলহজ্জ, ১৪৪০
হোম / আন্তর্জাতিক / শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বোমা হামলা : নিহত ১৫৮

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বোমা হামলা : নিহত ১৫৮

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বোমা হামলা : নিহত ১৫৮
শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বোমা হামলা : নিহত ১৫৮

শ্রীলংকায় আজ রবিবার চার্চ ও অভিজাত হোটেলসহ বিভিন্ন স্থানে ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। এ পর্যন্ত ১৫৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ৫ শতাধিকেরও বেশি মানুষ। তবে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে দেশটির কর্তৃপক্ষ। স্থানীয় সময় রবিবার সকালে রাজধানী কলম্বো ও এর আশপাশের গির্জা এবং অভিজাত হোটেলে এ হামলা চালানো হয়।
এদিকে দুপুরে রাজধানী দেশটির রাজধানী কলম্বোর দেহিওয়ালা জেলার উপকূলের একটি ছোট্ট হোটেলে সপ্তমবারের মতো বিস্ফোরক হামলা হয়। আরেকটি হামলা হয়েছে কলম্বোর দেমাতাগোদা জেলায়। এ ঘটনায় দুইজনের মৃত্যু হয়। হামলায় হতাহতদের এম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেন, চার্চগুলোতে রবিবার খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপন করা হচ্ছিলো। এর মাঝে সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট এন্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চালায় দুর্বৃত্তরা।
এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ওই হোটেলে অসংখ্য বিদেশি নাগরিক ছিলেন। বোমা হামলায় ক্ষতিগ্রস্ত কিংসবারি হোটেল।
পুলিশের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, পৃথক হামলায় এ পর্যন্ত ১৫৬ জন নিহত হয়েছেন। আর ৫০০ এর বেশি আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। দুপুরের হামলায় আরও ২ জনসহ মোট ১৫৮ জনের মৃত্যু হয়েছে। সেন্ট সেবাস্টিন চার্চ কর্তৃপক্ষ হামলার পরের কয়েকটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যায়, চার্চের ভেতর বোমা বিস্ফোরণে বিধ্বস্ত হয়ে গেছে ও মেঝেতে রক্তের দাগ লেগে আছে।
বাট্টিকালোয়া হাসপাতালের এক কর্মকর্তা বলেন, বিস্ফোরণের পর ৩ শতাধিক লোককে আহত অবস্থায় এই হাসপাতালে ভর্তি করা হয়।
শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এক বক্তৃতায় বলেন, এই হামলা ও বিস্ফোরণের ঘটনায় তিনি স্তম্ভিত। তিনি সকলকে শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে টুইট বার্তায় জানান, আমি আজ আমাদের জনগণের ওপর এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।
শ্রীলংকার মিনিস্টার অব ইকোনোমিক রিফর্মেশন এন্ড পাবলিক ডিস্ট্রিবিউশন হার্শা ডি সিলভা এক টুইট বার্তায় বলেন, কয়েক মিনিটের মধ্যেই জরুরি বৈঠক ডাকা হয়েছে। উদ্ধার অভিযান চলছে। তিনি বলেন, দয়া করে শান্ত থাকুন। ঘরের বাইরে বেরবেন না। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলংকায় মাত্র ছয় শতাংশ লোক ক্যাথলিক খ্রিস্টান।
অপরদিকে এ ঘটনায় কোনো বাংলাদেশি নাগরিক হতাহত হয়েছেন কিনা তা এখনও নিশ্চিত নয় কলোম্বোয় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন।
এ হামলার পর শ্রীলঙ্কার স্কুল-কলেজ দুদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বিস্ফোরণের ধরণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। কোন গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায়িত্ব স্বীকার করেনি।
কলম্বোর সেন্ট এন্থনী’স শ্রিন চার্চ ও রাজধানীর বাইরে নেগোম্বো শহরের সেন্ট সেবাস্টাইন’স চার্চে প্রথম বিস্ফোরণ দুটি ঘটে।

এবিএন/এফএম

চেক করুন

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

আজ বৃহস্পতিবার, ঐতিহাসিক ১৫ আগস্ট, যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি। স্বাধীনতার …

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি শেষ হয়ে আজ বুধবার খুলেছে অফিস-আদালত। তবে …