সার্ক করোনা তহবিলে অনুদান : শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / আন্তর্জাতিক / সার্ক করোনা তহবিলে অনুদান : শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা

সার্ক করোনা তহবিলে অনুদান : শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা

সার্ক করোনা তহবিলে অনুদান : শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সার্কের (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) জরুরি তহবিলে অনুদান দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল সোমবার এক টুইট বার্তায় তিনি এই কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। কেননা- তার প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই ভয়াবহ করোনাভাইরাস মোকাবেলায় সার্কের কোভিড- ১৯ জরুরি তহবিল গঠন করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড- ১৯ জরুরি তহবিলে ১৫ লক্ষ মার্কিন ডলার দেয়ার ঘোষণার একদিন পরই মোদি তার এই কৃতজ্ঞতা প্রকাশ করলেন।
টুইট বার্তায় মোদি বলেন, কোভিড- ১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার অর্থ দেয়ার ঘোষণা দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। তিনি আরও বলেন, আমাদের ঐক্য ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা কোভিড- ১৯-এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবো। সম্প্রতি সার্ক নেতৃবৃন্দের সাথে এক ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই তহবিল গঠনের প্রস্তাব করেন। ভারত ভয়াবহ করোনাভাইরাস মোকাবেলায় প্রাথমিকভাবে তহবিলে ১ কোটি মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে।
এই প্রসঙ্গে রবিবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য সংকট মোকাবেলায় সার্ক সচিবালয় বরাবরে মৌখিকভাবে এই তহবিল অনুমোদন করেন। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সার্ক সচিবালয় ও ভারত সরকারের বরাবরে করোনা মোকাবেলায় বাংলাদেশের ১৫ লাখ মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি বিষয়ে নোট ভারবাল পাঠাবে। তিনি আরও বলেন, এখন এই তহবিলের অর্থ করোনা মোকাবেলায় ব্যয় করা হবে। কিন্তু পরে এ অঞ্চলের জনগণের অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায়ও এই তহবিলের অর্থ খরচ করা হবে।
এদিকে এই তহবিলে নেপাল ও আফগানিস্তান প্রত্যেকে ১০ লাখ মার্কিন ডলার এবং মালদ্বীপ ও ভুটান যথাক্রমে ২ লাখ ও ১লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে। প্রসঙ্গত প্রাণঘাতি করোনাভাইরাসে বিশ্বে এই পর্যন্ত ১৬ হাজার ৫০০ লোকের মৃত্যু এবং ৩ লাখ ৭৫ হাজারেরও বেশি লোক আক্রান্ত হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এমআর

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …