সিদ্ধান্ত পরিবর্তন : পবিত্র ঈদুল ফিতর আগামীকাল - all-banglanews
ঢাকা। শনিবার, ৫ শ্রাবণ, ১৪২৬; ২০ জুলাই, ২০১৯; ১৫ জিলক্বদ, ১৪৪০
হোম / ঈমান-আমল / সিদ্ধান্ত পরিবর্তন : পবিত্র ঈদুল ফিতর আগামীকাল

সিদ্ধান্ত পরিবর্তন : পবিত্র ঈদুল ফিতর আগামীকাল

সিদ্ধান্ত পরিবর্তন : পবিত্র ঈদুল ফিতর আগামীকাল
সিদ্ধান্ত পরিবর্তন : পবিত্র ঈদুল ফিতর আগামীকাল

‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’… মাসব্যাপী পবিত্র মাহে রমজানের সিয়াম সাধনার পর মুসলমানদের দুয়ারে এসেছে আনন্দের দিন পবিত্র ঈদুল ফিতর। অর্থাৎ আগামীকাল বুধবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে আজ মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির এক বৈঠক শেষে ঘোষণা করা হয়েছিল যে, আগামী বৃহস্পতিবার ঈদ উদযাপন করা হবে। এর ঘণ্টা দুয়েক পরে নতুন সিদ্ধান্তের কথা জানানো হয়।দেশের বিভিন্ন জেলা থেকে চাঁদ দেখার খবর আসার পরিপ্রেক্ষিতে চাঁদ দেখা কমিটি ফের বৈঠকে বসে বলে জানান ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন। তিনি বলেন, চাঁদ দেখা কমিটির সভায় রাত ৯টায় ঘোষণা দেয়া পর্যন্ত দেশের আকাশে কোথাও চাঁদ দেখা না গেলেও পরবর্তীতে বিভিন্ন জেলা থেকে চাঁদ দেখা যাওয়ার সংবাদ আসতে থাকে।এর আবার জরুরি বৈঠক ডাকা হয়।
মাহাম্মদ আনোয়ার হোসাইন জানান, একাধিক জেলার ডিসি চাঁদ দেখার সংবাদ জানালে কমিটি পুনরায় বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়।এর পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর সভাপতিত্বে ইসলামি ফাউন্ডেশনের সভাকক্ষ থেকে নতুন সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
এর আগে সন্ধ্যায় বৈঠকে বসেছিল কমিটি। তখন দেশের কোথায় চাঁদ দেখার খবর পাওয়া যায়নি বলে জানায় কমিটি। এই সংবাদ ও আবাহাওয়া অফিসের তথ্য বিশ্লেষণ করে তখন কমিটি জানায়, চলতি বছর দেশে ৩০টি রোজা পালিত হবে এবং ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার। তবে এর কিছুক্ষণ পর আবারও বৈঠকে বসে কমিটি। বৈঠক শেষ এব জরুরি সংবাদ সম্মেলনে সিদ্ধান্ত পরিবর্তনের কথা জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবারই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার রাতে জাতীয় চাঁদ দেখা কমিটির দ্বিতীয় বৈঠকের পর রাত সোয়া ১১টায় তিনি কথা জানান।তিনি বলেন, কুড়িগ্রাম ও লালমনিরহাটে চাঁদ দেখা গেছে। এরপর তা যাচাই বাছাই করে শরীয়তের নিয়মানুযায়ী আগামীকাল বুধবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তার আগে বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পর্যালোচনা করতে আজ মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭ টায় ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। ওই সভা শেষে এই ঘোষণা দেয়া হয় বাংলাদেশের কোথাও ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ঈদ হবে বৃহস্পতিবার এদিকে এবার রোজার ঈদের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ৪ থেকে ৬ জুন। শেষ পর্যন্ত এই ছুটিই বহাল থাকল।
জাতীয় চাঁদ দেখা কমিটির ওই সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ওই সভায় ধর্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধু শুধু …

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

ট্রাম্পের কাছে করা প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয় : মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা নামক জনৈক বাংলাদেশী নারী সংখ্যালঘু নির্যাতন বিষয়ে …