হালদায় ডিম ছেড়েছে মা মাছ : এবারের সংগ্রহ ২৫ হাজার কেজি – ABNWorld
ঢাকা । সোমবার, ১০ আগস্ট, ২০২০, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / অর্থনীতি / হালদায় ডিম ছেড়েছে মা মাছ : এবারের সংগ্রহ ২৫ হাজার কেজি

হালদায় ডিম ছেড়েছে মা মাছ : এবারের সংগ্রহ ২৫ হাজার কেজি

হালদায় ডিম ছেড়েছে মা মাছ : এবারের সংগ্রহ ২৫০০০ কেজি

অবশেষে শুক্রবার এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা-মাছ। দীর্ঘ অপেক্ষার পালা শেষে জেলেদের মাঝে শুরু হয় ডিম সংগ্রহের শত ব্যস্ততা। হালদা পাড়ে এখন বইছে আনন্দ-উৎসবের বন্যা।এবার কমপক্ষে ২৫ হাজার কেজি ডিম সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়; যা ২০০৬ সালের পর সর্বোচ্চ। শুক্রবার হালদায় ২৮০টি নৌকা নিয়ে ডিম সংগ্রহ করা হয়। এর মধ্যে থেকে ৩টার দিকে ১৩১টি নৌকার তথ্য নিয়ে গড় হিসাবের ভিত্তিতে ডিমের পরিমাণ নির্ধারণ করেছে জেলা মৎস্য অধিদপ্তর।
জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী বলেন, ২৮০টি নৌকায় ৬১৬ জন আহরণকারী মোট ২৫৫৩৬ কেজি ডিম সংগ্রহ করেছেন। ১৩১টি নৌকার তথ্য নেয়া হয়েছে। বড় নৌকাগুলোর তথ্য আমরা নিইনি। মাঝারি আকারের নৌকাগুলোর প্রতিটিতে সর্বনিম্ন ২-৪ বালতি থেকে সর্বোচ্চ ১২ বালতি পর্যন্ত ডিম পেয়েছে।এবার প্রচুর ডিম পাওয়া গেছে, সন্ধ্যার আগে পর্যন্ত ডিম সংগ্রহ চলেছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, ২০০৬ সালে ৩২৭২৪ কেজি ডিম পাওয়া পর এবারই সর্বোচ্চ ২৫৫৩৬ কেজি ডিম মিলল। ২০০৭ সালে ২২৩১৪ কেজি ডিম পাওয়া গিয়েছিল। সে হিসেবে ১৪ বছরের মধ্যে এবার সবচেয়ে বেশি।
এর আগে বৃহস্পতিবার মধ্যরাতে নদীতে মা মাছ নমুনা ডিম দিলেও শুক্রবার সকালেই দলে দলে মা-মাছ ডিম ছাড়তে শুরু করে। ডিম ছাড়ার জন্য নদীর তলদেশ থেকে ভেসে উঠে মা-মাছগুলো। এখন নদীতে প্রায় ৩০০ ডিম সংগ্রহকারী নৌকা দিয়ে নদী থেকে মা-মাছের ডিম সংগ্রহ করছেন বলে জানা গেছে।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন বলেন, বৃহস্পতিবার মধ্যরাতে হালদা নদীতে মা মাছের নমুনা ডিম দেয়ার খবর পাওয়া যায়। হালদা নদীর কাগতিয়ার মুখ থেকে গড়দুয়ারা নয়াহাট পর্যন্ত বিভিন্ন নৌকার ডিম সংগ্রহকারীরা জানান, তারা প্রতি জালে ১০০-১৫০ গ্রাম পর্যন্ত নমুনা ডিম পেয়েছেন। শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে মা মাছ মূল ডিম ছাড়তে শুরু করে বলে জানান ইউএনও। তিনি বলেন, দুপুর ১২টার পরও ডিম সংগ্রহ চলছে। কী পরিমাণ ডিম এখন পর্যন্ত সংগ্রহ হয়েছে সেটা হিসাব করা যায়নি। তবে ডিম সংগ্রহের পরিমাণ সন্তোষজনক। কারণ প্রতিটি জালেই কমপক্ষে ১ কেজি করে ডিম পাচ্ছে। ডিম সংগ্রহ করছেন অন্তত ৩০০ জেলে। ডিমগুলোও হেলদি। এবারের ডিম সংগ্রহ বিগত দেড় যুগের ইতিহাস ছাড়িয়ে যাবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
হালদা পাড়ের বাসিন্দা আমিনুল ইসলাম মুন্না বলেন, মূলত হালদার কাগতিয়ার আজিমের ঘাট, খলিফার ঘোনা, পশ্চিম গহিরা অংকুরী ঘোনা, বিনাজুরী, সোনাইর মুখ, আবুরখীল, খলিফার ঘোনা, সত্তারঘাট, দক্ষিণ গহিরা, মোবারকখীল, মগদাই, মদুনাঘাট, উরকিচর এবং হাটহাজারী গড়দুয়ারা, নাপিতের ঘাট, সিপাহির ঘাট, আমতুয়া, মার্দাশা ইত্যাদি এলাকায় ডিম পাওয়া যায় বেশি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিভার রিচার্স ল্যাবটরির সমন্বয়ক জানান, হালদায় মা মাছ ডিম ছেড়েছে। সকাল থেকে ডিম সংগ্রহ করছেন ডিম সংগ্রহকারীরা। তিনি জানান, আমরা নিয়মিত তদারকি করছি। এখনও ডিম সংগ্রহ চলছে। তাই কি পরিমাণ ডিম সংগ্রহ হবে তা এ মুহূর্তে বলা যাচ্ছে না। তবে লকডাউনে কলকারখানা বন্ধ থাকায় দূষণ অনেকটা কমে গেছে। ফলে এবার ২০ বছরের মধ্যে সর্বোচ্চ ডিম সংগ্রহের আশা করছি।
মনজুরুল কিবরীয়া বলেন, মে মাসের শুরুতে হালদায় মা মাছের আগাগোনা বেড়েছে। ডিম সংগ্রহকরীরা ৭ মে থেকে ভারি বর্ষণের অপেক্ষায় থাকলেও শেষ পর্যন্ত মা মাছ ডিম ছাড়েনি। প্রতিবছর এপ্রিল- মে মাসে অমাবস্যা, পূর্নিমার জো’তে ডিম ছাড়ে মা মাছ। ১৯ মে থেকে ভারি বর্ষণে আশায় বুক বাঁধে হালদা পাড়ের ডিম সংগ্রহকারীরা। ২১ মে নমুনা ডিম ছাড়ে মা মাছ। শুক্রবার সকাল ৭টায় মা মাছ ডিম ছাড়া শুরু করে।
জানা যায়, ২০১৯ সালের ১৫ মে ডিম ছাড়ে হালদায় মা মাছ। আহরণ করা প্রায় ১০ হাজার কেজি ডিম থেকে ২০০ কেজির বেশি রেণু উৎপাদিত হয়েছিল। তবে এবার ২০ বছরের মধ্যে সর্বোচ্চ ডিম আহরণের আশা করছেন স্থানীয় ডিম সংগ্রহকারী, প্রশাসন ও হালদা গবেষণা সেন্টার। ডিম সংগ্রহকারীরা জানান, বংশ পরম্পরায় চলে আসা রেওয়াজের পাশাপাশি আধুনিক পদ্ধতিতে এসব ডিম থেকে রেণু তৈরি, এরপর পোনা উৎপাদন করেন তারা। তবে যে হারে ডিম পাওয়া যায় সে হারে রেণু হয় না। অনেক ডিমই তাপমাত্রা, আবহাওয়া, লবণাক্ততাসহ বৈরী পরিবেশে নষ্ট হয়ে যায়।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৪ জন মৃত্যুবরণ …

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

বহুল আলোচিত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ হত্যার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় শিপ্রা …