৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ - all-banglanews
ঢাকা। শনিবার, ৬ আশ্বিন, ১৪২৬; ২১ সেপ্টেম্বর, ২০১৯; ২১ মুহাররম, ১৪৪১
হোম / খেলাধুলা / ৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ

৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ

৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ
৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ

স্পিনারদের দৃঢ়তায় সফরকারি ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে ৩ দিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ। ১৩৯ রানে ক্যারিবিয়দের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেলে ৬৪ রানের জয় হয় টাইগারদের। এত ১-০ ব্যবধানে টেস্ট সিরিজে এগিয়ে রইলেন সাকিবরা। স্বাগতিকদের ১২৫ রানের দ্বিতীয় ইনিংস শেষে ২০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চরম বিপর্যয়ের মুখে ওইন্ডিজ। বাংলাদেশের ২ স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম দ্বিতীয় ইনিংসের শুরুতেই ক্যারিবীয় ব্যাটসম্যানদের অতিষ্ঠ করে তুলেন। ফলে ৩ দিনেই শেষ হয়ে যায় চট্টগ্রাম টেস্ট। এর আগে তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের ৬৯ রান তুলতেই হারিয়েছে ৭ উইকেট। এর মধ্যে শুধু তাইজুলই নিয়েছেন ৪ উইকেট, আর সাকিব ২টি। একটি উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ।
অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপর্যয়ের শুরুটা করেছেন কাইরন পাওয়েল। ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে সাকিব আল হাসানের একটি বল বাইরে বেরিয়ে এসে মারতে গিয়েই গড়বড় করে ফেললেন। ব্যাট ফাঁকি দিয়ে বল যখন উইকেটরক্ষক মুশফিকুর রহিমের গ্লাভসে, পাওয়েল তখন ক্রিজ ছেড়ে অনেক বাইরে। মুশফিকের পক্ষে পাওয়েলকে স্টাম্পিং করতে কোনো বেগই পেতে হয়নি।
পঞ্চম ওভারে সাকিবের বলেই ফিরেছেন শাই হোপ। এবারও সহায়ক ভূমিকায় মুশফিকুর রহিম। এবার অবশ্য ক্যাচ নিয়েছেন তিনি। দলীয় রান ১১ হতেই ২ উইকেট চলে যাওয়া ক্যারিবীয় দলের বিপদের শুরু যেন এখানেই। ১১ রানেই তাইজুলের বলে পরপর ফিরেছেন কার্লোস ব্রাফেট আর রোস্টন চেজ। দুটি এলবিডব্লু।
প্রথম ইনিংসের মতোই মারমুখী ছিলেন হেটমায়ার। ১৯ বলে তুলেছিলেন ২৭ রান। কিন্তু তাঁকে বেশিক্ষণ রাজত্ব করতে দেননি মেহেদী হাসান মিরাজ। নাঈম হাসানের ক্যাচে ফিরিয়েছেন এই ক্যারিবীয় ব্যাটসম্যানকে। ডওরিচকে এলবিডব্লু করেছেন তাইজুল। তাইজুলই বোল্ড করেছেন দেবেন্দ্র বিশুকে। এর পর নিজের পরের ওভারেই তাইজুলের শিকার কেমার রোচ। সোজা বল টার্নের জন্য খেলতে গিয়ে লাগে রোচের প্যাডে। আস্পায়ার আউট না দিলেও রিভিউ নিয়ে জেতে বাংলাদেশ। পরপর দুই ওভারে উইকেট। জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের পর এই টেস্টেও তাইজুল পেলেন ৬ উইকেটের স্বাদ; টানা ৩ টেস্টে ৫ উইকেট।
তারও আগে সকালে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২৫ রানে অলআউট হয় স্বাগতিক বাংলাদেশ। ফলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জয়ের জন্য ২০৪ রানের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে মাহমুদুুল্লাহ রিয়াদ ৩১, মুশফিকুর রহিম ১৯, মেহেদি হাসান মিরাজ ১৮, মোহাম্মদ মিথুন ১৭, মোমিনুল হক ১২, সৌম্য সরকার ১১, নাইম হাসান ৫, ইমরুল কায়েস-মুস্তাফিজুর রহমান অপরাজিত ২, অধিনায়ক সাকিব আল হাসান-তাইজুল ইসলাম ১ রান করে আউট হন। ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু ৪টি, রোস্টন চেজ ৩টি, জোমেল ওয়ারিকান ২টি ও শানন গ্যাব্রিয়েল ১টি উইকেট নেন। আর প্রথম ইনিংসে বাংলাদেশ ৩২৪ ও ওয়েস্ট ইন্ডিজ ২৪৬ রান করেছিল।

খেলাধুলা/ডেস্ক/আলিফ

চেক করুন

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এতে মোট সতেরো রাকাত নামাজ (ফরজ) রয়েছে। এছাড়া বাকি নামাজগুলো …

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি …