৪ দিনের সফরে প্রধানমন্ত্রী এখন নয়া দিল্লিতে – ABNWorld
ঢাকা । বুধবার, ৩ জুন, ২০২০, ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / জাতীয় / ৪ দিনের সফরে প্রধানমন্ত্রী এখন নয়া দিল্লিতে

৪ দিনের সফরে প্রধানমন্ত্রী এখন নয়া দিল্লিতে

৪ দিনের সফরে প্রধানমন্ত্রী এখন নয়া দিল্লিতে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ৪ দিনের সরকারি সফরে নয়া দিল্লিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে নরেন্দ্র মোদীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক ও কয়েকটি চুক্তি সম্পাদনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বিভিন্ন কমর্সূচিতেও অংশ নেবেন। এর আগে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-২০৩০ আজ বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিটে নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায়। স্থানীয় সময় পৌনে ১০টার পর নয়াদিল্লির পালাম বিমান বাহিনী স্টেশনে পৌঁছায় ফ্লাইটটি।
সেখানে তাকে স্বাগত জানান ভারতের নারী ও শিশুকল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরকালীন আবাসস্থল তাজমহল হোটেলে যান। সফরকালে এই হোটেলেই থাকবেন বাংলাদেশ সরকারপ্রধান।
এই সফরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) আয়োজিত ইন্ডিয়ান ইকোনোমিক সামিটেও অংশ নিবেন। সেখানে বাংলাদেশের পক্ষ থেকে অন্যান্য বিষয়ের সাথে তিস্তার পানি বণ্টন চুক্তি, আসামের নাগরিকপঞ্জি এবং সীমান্ত হত্যার প্রসঙ্গ তোলা হবে বলে আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফরে ২ দেশের মধ্যে স্বাক্ষরিত হবে ডজনখানেক চুক্তি ও সমঝোতা স্মারক। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেয়া হবে ‘টেগর পিস এওয়ার্ড’। তৃতীয় মেয়াদে সরকারপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর নয়া দিল্লিতে এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।
বৃহস্পতিবার সকাল সোয়া ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে নয়া দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।
বাংলাদেশের ওপর কান্ট্রি স্ট্র্যাটেজি ডায়ালগে অংশ নেবেন তিনি। প্রধানমন্ত্রী একই দিন বাংলাদেশ ভবনে প্রধানমন্ত্রীর সম্মানে হাইকমিশন আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। আগামীকাল শুক্রবার ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সাথে আলোচনা এবং বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।
শনিবার সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর তাজ হোটেলে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর দিল্লির হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। সেখানে তাদের উপস্থিতিতেই ২ দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।
দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ৩টি যৌথ প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে বিকালে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
পরদিন রবিবার সকালে ভারতের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল হোটেলে এসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব পেয়েছেন এই ভারতীয় নির্মাতা। দুপুরে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর সাথে সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। বিকেলে রওয়ানা হয়ে রাতে ঢাকায় পৌঁছাবেন তিনি।

এবিএন/এফআর

চেক করুন

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

দেশের প্রথম মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি এখন দৃশ্যমান দাবি করছে প্রকল্প কতৃপক্ষ। এছাড়া …

কিছু বলার না থাকলে, মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

কিছু বলার না থাকলে মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

লাইভ টিভিতে এসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি সমালোচনা করেছেন হিউস্টনের পুলিশ প্রধান আর্ট আভেসিডো। …