৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ : ২০ লাখ টাকা জরিমানা – ABNWorld
ঢাকা । বুধবার, ৩ জুন, ২০২০, ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / অপরাধ / ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ : ২০ লাখ টাকা জরিমানা

৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ : ২০ লাখ টাকা জরিমানা

৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ : ২০ লাখ টাকা জরিমানা

রাজধানীর হাতিরপুল বাজারে ওষুধ সরবরাহকারী কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে প্রায় ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ করেছে র‌্যাপিড একশন ব্যাটলিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত। জীবন রক্ষাকারী এসব ওষুধ নকলভাবে তৈরি করে বিদেশী নামীদামি ব্র্যান্ডের নামে বাজারজাত করত প্রতিষ্ঠানগুলো। এই চক্রের সাথে কিছু চিকিৎসক জাড়িত রয়েছে বলেও জানায় র‌্যাব। রয়েছে ওষুধের মোড়কে মেয়াদ বসানোর যন্ত্র। রয়েছে পুরান ঢাকায় তৈরি বিদেশি ব্র্যান্ডের প্যাকেট। ইচ্ছেমত বসানোর মূল্য তালিকা। এভাবেই নকল বিদেশী ওষুধ তৈরি করছে সিলভ্যান ট্রেডিং নামের প্রতিষ্ঠানটি।
আজ মঙ্গলবার ওষুধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাবের যৌথ অভিযানে ধরা পড়ে এমন চিত্র। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম বলেন, দুঃখজনক চিত্র এখানে বেরিয়ে আসছে, আমরা কিছু ডিসপেনশারির তালিকা পেয়েছি। যারা আসলে এই ওষুধগুলো এখান থেকে ক্রয় করে নিয়ে যায় এবং আমাদের কিছু চিকিৎসক এই ওষুধগুলো জেনে না জেনে প্রেসক্রিপশনে লিখে। এর জন্য তারা কিছু কমিশনও পায়। অনৈতিক কারণ এই প্রতিষ্ঠানের মালিককে ২০ লাখ টাকা জরিমান, ২ বছরের দ- দেয়া হয়েছে। ওষুধের দোকানে এসব পণ্য পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়াররি দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, চোখে ব্যবহারের ড্রপ, বিভিন্ন ধরনের প্রসাধনী থেকে শুরু করে ভিটামিন জাতীয় ওষুধ নকল করে সারা দেশের খুচরা বাজারে ছড়িয়ে দিত চক্রটি। সিলভ্যান ট্রেডিং এর সত্বাধিকারী জাহাঙ্গীর আলম বলেন, একবারে সবটা বিক্রি হয় না, তাই ওই ফাইলটা আমরা ছোট করে বিক্রি করি। তবে এই ওষুধের অনুমোদন নেই, এটা আমার অপরাধ। এসব অভিযোগে সিলভ্যান ট্রেডিং এর মালিক ও প্রতিষ্ঠানের এক কর্মচারিকে গ্রেফতার করে ২ বছরের কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
ওষুধ প্রশাসন থেকে বলা হচ্ছে, এসব পণ্য রোগীরা ব্যবহার করলে, প্রাণঘাতী যে রোগ দেখা দিতে পারে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারি পরিচালক হারুন অর রশিদ বলেন, ওরা বলছে, এগুলো বিদেশ থেকে আমদানি করে প্যাকেট করছে। বিদেশ থেকে যে ওষুধ আসে, সেগুলো ইনটেক হয়ে আসে। একজন রোগী রোগ ভাল হওয়ার জন্য ওষুধ খায়। সেই রোগীর রোগ ভাল হবে না। এখানে ওষুধের যদি খারাপ কিছু হয়, তাহলে খারাপ কিছু হতে পারে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি দৃশ্যমান

দেশের প্রথম মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ অর্ধেকেরও বেশি এখন দৃশ্যমান দাবি করছে প্রকল্প কতৃপক্ষ। এছাড়া …

কিছু বলার না থাকলে, মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

কিছু বলার না থাকলে মুখ বন্ধ রাখুন : ট্রাম্পকে পুলিশ প্রধান

লাইভ টিভিতে এসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি সমালোচনা করেছেন হিউস্টনের পুলিশ প্রধান আর্ট আভেসিডো। …